শনিবার, ২৫ জুলাই, ২০২০ ০০:০০ টা

অবৈধভাবে বালু উত্তোলনে দুই দলের দারুণ ঐক্য

ফসলি জমি তলিয়ে যাওয়ার শঙ্কা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

অবৈধভাবে বালু উত্তোলনে দুই দলের দারুণ ঐক্য

সিলেটের কানাইঘাটে সুরমা নদীতে ড্রেজার লাগিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে -বাংলাদেশ প্রতিদিন

রাজনৈতিক মতাদর্শে ভিন্নতা থাকলেও অবৈধভাবে বালু উত্তোলনে তারা ‘একজোট’। সুরমা নদী থেকে মিলেমিশে তারা উত্তোলন করছে বালু। রাজনৈতিক ঐক্য থাকায় ‘সব ম্যানেজ’। প্রশাসনও নীরব। প্রায় এক মাস ধরে সিলেটের কানাইঘাট উপজেলার সুরমা নদীর কামদেবপুর মৌজার চাপনগর ভাড়ারি মাটি এলাকায় ড্রেজার লাগিয়ে অবৈধভাবে বালু উত্তোলন চললেও স্থানীয় প্রশাসন বিষয়টি দেখেও না দেখার ভান করে আছে। এতে নদীভাঙনের আতঙ্কে রয়েছেন স্থানীয় লোকজন। বালু উত্তোলনের ফলে নদীতীরবর্তী ঘরবাড়ি ও ফসলি জমি বিলীন হওয়ার শঙ্কা দেখা দিয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। এ নিয়ে তারা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপিও দিয়েছেন। চাপনগর ভাড়ারি মাটি গ্রামের অ্যাডভোকেট মো. আবদুল খালিক ও মো. ফয়জুল হক জানান, প্রায় এক মাস ধরে কানাইঘাট  পৌরসভার কাউন্সিলর ও উপজেলা আওয়ামী লীগ নেতা তাজ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহাব উদ্দিন ও পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান ডিপজল সুরমা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। গ্রামবাসীর অভিযোগ, ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ফলে নদীর পশ্চিম তীরের ভাঙন আরও প্রকট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ভাঙনরোধে ওই তীরে পানি উন্নয়ন          বোর্ডের ফেলা বস্তা ও ব্লক নদীগর্ভে চলে যেতে পারে। এছাড়া নদীর পূর্ব পাড়ে প্রায় ২০০ বিঘা ফসলি জমিতে প্রতি বছর কয়েকশ কৃষক ধান ও শীতকালীন সবজি চাষ করে থাকেন। ড্রেজার লাগিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ওই ফসলি জমিও ভাঙনে নদীগর্ভে চলে যাওয়ার আশঙ্কায় রয়েছেন তারা। খোঁজ নিয়ে জানা গেছে, ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলন করে তা বিক্রি করা হচ্ছে কানাইঘাট শেখ রাসেল মিনি ফুটবল স্টেডিয়াম প্রকল্পে। ওই প্রকল্পের চেয়ারম্যান পৌর কাউন্সিলর তাজ উদ্দিন। কমিটিতে রয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহাব উদ্দিনও। আর প্রকল্পটিতে মাটি ভরাটের কাজ পেয়েছেন পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান ডিপজল। এ ব্যাপারে পৌর কাউন্সিলর ও উপজেলা আওয়ামী লীগ নেতা তাজ উদ্দিন জানান, প্রশাসনকে অবগত করেই নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে।

পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান ডিপজল সুরমা নদী থেকে ইজারা ছাড়া বালু উত্তোলনের কথা স্বীকার করে জানান, শেখ রাসেল মিনি স্টেডিয়াম ভরাটের কাজ তিনি পেয়েছেন। ঠিকাদার হিসেবে সরকারি প্রকল্পের জন্য তিনি বালু উত্তোলন করছেন। সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম জানান, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলিত হলে ভাঙন দেখা দিতেই পারে। তবে উল্লেখ করেন, বালু উত্তোলনের বিষয়টি তার জানা নেই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর