রবিবার, ২৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

নজরুলের বর্ষার গানে মাতল বৃষ্টিবিলাসী ফেসবুকাররা

সাংস্কৃতিক প্রতিবেদক

করোনা সংক্রমণের কারণে থমকে গেছে জীবনধারা। সাংস্কৃতিক অঙ্গনেও লক্ষণীয় এর প্রভাব। বৈশ্বিক এ দুর্যোগের কালে বিনোদনপিয়াসীদের সুরে মোহিত করার লক্ষ্যে প্রতি শুক্র ও শনিবার ফেসবুক লাইভের আয়োজন করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ। এরই অংশ হিসেবে গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠিত হলো নজরুলের গান নিয়ে অনন্য সুরের আসর। লাইভের এ আসরে জাতীয় কবির বর্ষার গান পরিবেশন করেন রেজাউল করিম, পান্না দত্ত ও আশিক সরকার। দরাজ কণ্ঠে তিন শিল্পীর নান্দনিক পরিবেশনায় প্রকৃতির বর্ষা মূর্ত হয়ে ওঠে। অনলাইনভিত্তিক এ আসরে শিল্পী রেজাউল করিম পরিবেশন করেন ‘মেঘে মেঘে অন্ধ, মেঘের ডমরু ঘন বাজে, এ ঘনঘোর রাতে ও আজ বাদল ঝরে’।

পান্না দত্ত গেয়ে শোনান ‘শাওন রাতে যদি, রিম ঝিম রিম ঝিম, পরদেশী মেঘ যাওরে ফিরে ও ঝরে ঝর ঝরে শাওন ধারা’।

 আশিক সরকারের সুরের স্রোতের শৈল্পিকতায় শেষ হয় নজরুলের বর্ষার গান নিয়ে অনন্য এ আয়োজন। তার পরিবেশনায় ছিল ‘ফিরে নাহে এলে প্রিয়, রুম ঝুম বাদল আজি, এ ঘনঘোর রাতে ঝুলন ও ঘোর ঘনঘটা ছাইল গগন’।

বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত দেশের বিভিন্ন জেলার বাসিন্দা। পানির দাপটে বিপর্যস্ত জনজীবন। পানিতে ভাসছে ঘরবাড়ি, গবাদি পশু। একদিকে বন্যা আরেকদিকে করোনা- এমন দুর্যোগকালে জাতীয় কবির বর্ষার গান বৃষ্টিবিলাসী শ্রোতাদের ভাসাল মোহনীয়তায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর