মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

ঈদযাত্রায় করোনার সংক্রমণ রোধ ‘কঠিন চ্যালেঞ্জ’

-ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রতি বছর সমন্বয়ের মাধ্যমে ঈদের সময় ঘরমুখী মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে আমরা পদক্ষেপ গ্রহণ করি এবং সবার সহযোগিতায় বাস্তবায়ন করি। তবে এবারের ঈদের সঙ্গে যুক্ত হয়েছে করোনার সংক্রমণ রোধের কঠিন চ্যালেঞ্জ। পাশাপাশি রয়েছে দেশের বন্যা পরিস্থিতি। গতকাল এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ফ্লাইওভারসহ অন্যান্য চলমান উন্নয়নকাজ সাময়িক বন্ধ রাখার নির্দেশ দেন। টঙ্গী থেকে গাজীপুর চৌরাস্তা এবং বাইপাস, নবীনগর-চন্দ্রা, ভোগড়া-চন্দ্রা-কালিয়াকৈর-এলেঙ্গা করিডোর পর্যন্ত ট্রাফিক ব্যবস্থাপনা যথাযথ করতে হবে। তিনি বলেন, সরকার জনগণের সুযোগ-সুবিধার সার্বিক বিষয়টি বিবেচনা করে জনস্বার্থে গণপরিবহন চলাচল অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিতে মাস্ক পরিধান বাধ্যতামূলক করেছে সরকার। এ বিষয়ে পুলিশ, ট্রাফিক বিভাগসহ অন্য সংস্থাসমূহকে গুরুত্বসহকারে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। তা না হলে ঈদযাত্রা অনেকের জন্য অন্তিমযাত্রার ঝুঁকি নিয়ে আসবে।

সেতুমন্ত্রী বলেন, গুরুত্বপূর্ণ পয়েন্টসমূহে সিসি ক্যামেরা লাগানো হচ্ছে সড়ক জোনের উদ্যোগে। কোরবানির পশু পরিবহন ধীরগতিতে চলে, পথিমধ্যে যানবাহন বিকল হলে তৈরি হয় যানজট। তিনি আগে থেকে র‌্যাকারসহ প্রয়োজনীয় প্রস্তুতি রাখতে হাইওয়ে পুলিশকে অনুরোধ জানান।

ঈদের আগের দুই দিন গাজীপুর এলাকার গার্মেন্টগুলো ছুটি হওয়ায় যাত্রীর চাপ বেড়ে যায় তাই বিজিএমইএ’র সঙ্গে পরিকল্পনা করে বাড়তি চাপ মোকাবিলার প্রস্তুতি নিতে হবে বলে জানান।

এ ছাড়া ঈদের আগের তিন দিন মহাসড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ রাখতে পরিবহন মালিকদের প্রতি আহ্বান জানান ওবায়দুল কাদের।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর