বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০ ০০:০০ টা
খামারি ও ব্যবসায়ীরা দুশ্চিন্তাগ্রস্ত

রাজশাহীতে হঠাৎ হাট ভর্তি ভারতীয় গরু

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

খামারিদের পালন করা দেশি গরুর পাশাপাশি রাজশাহী অঞ্চলের সবচেয়ে বড় পশুর হাট হঠাৎ ভর্তি ভারতীয় গরুতে। ফলে কোরবানির হাটেও গরুর দাম পাচ্ছেন না খামারি ও ব্যবসায়ীরা। করোনা ও বন্যার কারণে আগে থেকে সংকটে খামারিরা। হঠাৎ সীমান্তপথে ভারতীয় গরুর বিপুল আমদানি সংকট আরও বাড়িয়ে দিয়েছে। জানা গেছে, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের সীমান্তপথে আসছে ভারতীয় গরু। গরুর একটি বড় অংশ উঠছে সিটি হাটে। ফলে দাম নেই দেশি গরুর। রাজশাহী প্রাণিসম্পদ দফতরের দেওয়া তথ্য মতে, জেলায় গরু-মহিষ আছে প্রায় এক লাখ। ছাগল আছে দুই লাখ ২৮ হাজার। এ পরিস্থিতিতে ভারত থেকে গরু আমদানির প্রয়োজন নেই। খামারিরা বলছেন, এমনিতেই দেশি পশুর দাম কম। এর ওপরে চেপে বসেছে ভারতীয় গরু। বাধ্য হয়ে কম দামেই বিক্রি করতে হচ্ছে দেশি গরু। বিজিবির রাজশাহী ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ সাংবাদিকদের জানান, কিছু গরু করিডর দিয়ে বৈধভাবে আসছে। অবৈধভাবে গরু আসার সুযোগ নেই।

সিটি বাইপাস এলাকার খামারি আবদুল মালেক বলেন, বাড়িতে গরুর ব্যাপারী তো আসেই না। হাটে সাতটি গরু নিয়ে কয়েক দিন থেকে ঘুরছি। গরু বিক্রি নিয়ে খুবই চিন্তায় আছি। করোনা আর ভারতীয় গরু আসার কারণে আমাদের দুরবস্থা।

সিটি হাটের ইজারাদার আতিকুর রহমান বলেন, প্রথমদিকে হাটে ক্রেতাই ছিল না। এখন একটু একটু করে আসছেন। হাটে ক্রেতার চেয়ে গরুর সংখ্যা অনেক বেশি। তাই দাম কম। রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. অন্তিম কুমার সরকার জানান, জেলায় পর্যাপ্ত পরিমাণে গবাদিপশু আছে। জেলায় কোরবানি ঈদে দুই লাখ গবাদিপশুর প্রয়োজন পড়ে। আছে প্রায় সাড়ে তিন লাখ।  অতিরিক্ত পশু আর করোনার কারণে দামে প্রভাব পড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর