বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০ ০০:০০ টা

ঈদে বন্দর কার্যক্রম বন্ধ থাকবে মাত্র ৮ ঘণ্টা

ফারুক তাহের, চট্টগ্রাম

ঈদের ছুটিতেও চট্টগ্রাম বন্দরের অপারেশনাল কার্যক্রম স্বাভাবিক থাকছে। শুধু ঈদুল আজহার দিন শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বন্দরের ডেলিভারিসহ স্বাভাবিক কার্যক্রম ৮ ঘণ্টার জন্য বন্ধ থাকবে। এ ছাড়া যথারীতি বন্ধের সময়েও কনটেইনার স্থানান্তর, সংরক্ষণ, ডেলিভারি, কনটেইনার ও কার্গো হ্যান্ডলিংসহ সব কার্যক্রম স্বাভাবিকভাবে চলবে বলে জানিয়েছেন বন্দর সচিব মো. ওমর ফারুক।

তিনি বলেন, সামাজিক দূরত্ব নিশ্চিত করে কনটেইনার ডেলিভারি স্বাভাবিক রয়েছে। সরকারি সাধারণ ছুটি ঘোষণাকালেও বন্দর কর্তৃপক্ষ প্রতিদিন ২৪ ঘণ্টা অপারেশনাল কার্যক্রম চালু রেখেছে। ঈদের ছুটিতে কনটেইনার ডেলিভারি স্বাভাবিক রাখতে আগেভাগেই স্টেক হোল্ডারদের চিঠি দেওয়া হয়।

বন্দর পরিবহন বিভাগ সূত্র জানায়, ঈদের ছুটির দিন ৮ ঘণ্টা কাজ বন্ধ থাকবে। এ ছাড়া সরকারি ছুটির দিনগুলোতেও প্রতিদিন ২৪ ঘণ্টা অপারেশনাল ও ডেলিভারি কার্যক্রম সচল থাকবে। এ লক্ষ্যে ব্যাংক, কাস্টম হাউস, অফডক, শিপিং এজেন্ট ও সিঅ্যান্ডএফ এজেন্টসহ সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানিয়ে চিঠি দেওয়া হয়। আমদানি পণ্যের ক্ষেত্রে অ্যাপ্রেইজমেন্ট বি/ই আউট পাসসহ সব ধরনের ডেলিভারি কার্যক্রমের জন্য কাস্টম হাউসের কর্মকর্তা-কর্মচারী নিয়োগ ও সার্বিক সুবিধা নিশ্চিত করার জন্য কাস্টম হাউস কমিশনারকে অনুরোধ জানানো হয়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, আমদানিকারকরা যাতে পণ্য ডেলিভারি নেওয়ার জন্য শিপিং এজেন্ট থেকে ডেলিভারি অর্ডার গ্রহণ করতে পারেন সে লক্ষ্যে শিপিং এজেন্ট এবং ফ্রেইট ফরোয়ার্ডাররা স্বাভাবিক নিয়মে অফিস খোলা রাখবে। ঈদের সময় যেসব সরাসরি ডেলিভারিযোগ্য পণ্যবাহী জাহাজ থাকবে সেগুলোর পণ্য ডেলিভারির জন্য কাস্টম আউট পাসসহ ডকুমেন্ট তৈরি করে রাখে সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন। বার্থ অপারেটর, টার্মিনাল অপারেটর ও শিপ হ্যান্ডলিং অপারেটররা প্রয়োজনীয় শ্রমিক নিয়োগ করে বন্দরের অপারেশনাল কার্যক্রম স্বাভাবিক রাখবেন ছুটির সময়ে।

বিজিএমইএর আওতাধীন পোশাক শিল্প-কারখানাসহ অন্যান্য সব কারখানা ও আমদানিকারকের ওয়্যার হাউস খোলা রেখে স্বাভাবিক সময়ের মতো ডেলিভারি  নেওয়ার কথা। করোনার কারণে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে ধাক্কা লাগায় গত অর্থবছরের শেষ তিন মাসে আমদানি-রপ্তানি কমার কারণে সামগ্রিক প্রবৃদ্ধি কাক্সিক্ষত মাত্রায় পৌঁছেনি। সদ্য সমাপ্ত অর্থবছরে চট্টগ্রাম বন্দরে প্রবৃদ্ধির হার ২ দশমিক ৯ শতাংশ। ২০১৮-২০১৯ অর্থবছরে এ হার ছিল তিন দশমিক ৮ শতাংশ। এ হিসাবে প্রবৃদ্ধির হার প্রায় ১ শতাংশ কমেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর