বুধবার, ৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

বদলে যাচ্ছে গুলশানের ২৪ হাজার টেলিফোন নম্বর

আগামীকাল থেকে পর্যায়ক্রমে পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক

আধুনিক ও উন্নত সেবা দিতে গুলশান টেলিফোন এক্সচেঞ্জের আওতাধীন সব নম্বর আগামীকাল থেকে পর্যায়ক্রমে পরিবর্তন করা হবে বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত টেলি যোগাযোগ কোম্পানি বিটিসিএল। গুলশান টেলিফোন এক্সচেঞ্জের ২৪ হাজার ৫৪৭টি নম্বর এ পরিবর্তনের আওতায় আসছে। গতকাল বিটিসিএল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, উন্নত ও আধুনিক সেবা নিশ্চিতে বিটিসিএলের সব গ্রাহকের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটের নম্বর দিয়ে পরিবর্তন করা হবে। এজন্য সারা দেশকে পাঁচটি জোনে ভাগ করা হয়েছে। জোনগুলো হচ্ছে-সেন্ট্রাল জোন (কোড-২) আওতাধীন ঢাকা সিটি ও পার্শ্ববর্তী সাভার, নারায়ণগঞ্জ শহর, গাজীপুর শহর, টঙ্গী, নরসিংদী ও টুঙ্গিপাড়া। দক্ষিণ-পূর্ব জোন (কোড-৩) চট্টগ্রাম, চাঁদপুর, ফেনী, কুমিল্লাসহ অন্যান্য জেলা। দক্ষিণ-পশ্চিম জোন (কোড-৪) খুলনা ও বরিশালসহ অন্যান্য জেলা। উত্তর-পশ্চিম জোন (কোড-৫) রাজশাহী ও রংপুরসহ সন্নিহিত জেলা। উত্তর-পূর্ব জোন (কোড-৯) সিলেট, ময়মনসিংহ, মানিকগঞ্জ, শেরপুর, জামালপুরসহ সন্নিহিত জেলা।

গ্রাহকরা একই জোনের মধ্যে যে কোনো স্থানে সংযোগ স্থানান্তর করলে টেলিফোন নম্বর অপরিবর্তিত থাকবে। তবে অন্য জোনে স্থানান্তর করলে শুধু প্রথম ডিজিট অর্থাৎ জোন কোডটি পরিবর্তন হবে; বাকি ডিজিটগুলো অপরিবর্তিত থাকবে।

বিটিসিএল জানায়, প্রাথমিকভাবে গুলশান এক্সচেঞ্জের আওতাধীন নম্বর আগামীকাল থেকে ১১ ডিজিটে পরিবর্তনের মাধ্যমে এ কাজ শুরু হচ্ছে। বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ   মোরশেদ জানান, গুলশান টেলিফোন এক্সচেঞ্জের আওতায় ২৪ হাজার ৫৪৭টি নম্বর পরিবর্তন হচ্ছে। এই এক্সচেঞ্জের ‘৯৮৪’, ‘৯৮৫’, ‘৯৮৬’, ’৯৮৮’, ‘৯৮৯’ গ্রুপের নম্বরগুলো সাত ডিজিটের পরিবর্তে ১১ ডিজিটের নম্বর দিয়ে পরিবর্তন করা হবে। ‘৯৮৬’, ‘৯৮৮’, ‘৯৮৯’ গ্রুপের নম্বরগুলোর শেষ পাঁচ ডিজিট অপরিবর্তিত থাকবে। তবে ‘৯৮৪’, ‘৯৮৫’ গ্রুপের নম্বরগুলো নতুন নম্বর দিয়ে পরিবর্তিত হবে।

বিটিসিএল থেকে বিটিসিএল কিংবা মোবাইল থেকে বিটিসিএল নম্বরে কল করতে পরিবর্তিত ১১ ডিজিট ডায়াল করতে হবে। দেশের বাইরে থেকে গুলশানের এ নম্বরে কল করতে হলে ‘৮৮০ ২২২২২-৮৭৪৮৮’ নম্বরে কল করতে হবে। অর্থাৎ বহিঃ বাংলাদেশ কলের ক্ষেত্রে ১৩টি ডিজিট চাপতে হবে। এ ছাড়া নম্বর পরিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রাহককে ফোনকলের মাধ্যমে নতুন নম্বরটি জানিয়ে দেবে বিটিসিএল। নম্বর পরিবর্তন বিষয়ে কোনো তথ্যের জন্য বিটিসিএলের কল সেন্টার ‘১৬৪০২’ অথবা কাস্টমার সার্ভিস, গুলশান, কার্যালয়ে ০২-৪১০৮১১৯৯ নম্বরে বা ডিজিএম (সুইচ) গুলশান কার্যালয়ে ০২-৪১০৮০০০০ অথবা ০২-৪১০৮১০৯৮ নম্বরে অফিস সময়ে যোগাযোগ করতে অনুরোধ করেছে বিটিসিএল।

সর্বশেষ খবর