শুক্রবার, ৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা

খুলনায় প্রবাসীদের নমুনা পরীক্ষায় ভোগান্তি

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় প্রবাসীদের নমুনা পরীক্ষায় ভোগান্তি

খুলনায় করোনার নমুনা পরীক্ষা নিয়ে ভোগান্তিতে পড়েছেন বিদেশগামীরা। নির্ধারিত সময়ের পরও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় ফরম পূরণ ও নমুনা সংগ্রহের জন্য। অধিকাংশ দিনই নির্দিষ্ট সময়ে অনুপস্থিত থাকেন নমুনা সংগ্রহকারীরা। এ ছাড়া যে তারিখে নমুনা নেওয়া হয়, ফরমে উল্লেখ করা হয় তার পরের দিন। এসবের প্রতিবাদ করলে হয়রানির অভিযোগ উঠেছে। জানা যায়, করোনার কারণে দেশে আটকা পড়েছেন কয়েক লাখ প্রবাসী। লকডাউন তুলে নেওয়ার পর বিমান চলাচল শুরু হলে বিদেশগামীদের জন্য করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। খুলনা অঞ্চলের প্রবাসীদের করোনা পরীক্ষার জন্য নির্ধারিত করে দেওয়া হয় খুলনা সদর হাসপাতাল। তবে এখানে নমুনা পরীক্ষা করতে এসে হয়রানির অভিযোগ তুলেছেন প্রবাসীরা। তাদের অভিযোগ, নমুনা পরীক্ষায় বাড়তি ফি নেওয়া হলেও পোহাতে হচ্ছে দুর্ভোগ। যুক্তরাজ্য প্রবাসী মো. আরিফুর রহমান বলেন, খুলনায় প্রতিদিন বিকাল ৩টা-৫টা পর্যন্ত নমুনা সংগ্রহ করার সময় নির্ধারণ করা হয়েছে। কিন্তু অধিকাংশ দিনই নির্দিষ্ট সময়ে কাউকে সেখানে পাওয়া যায় না।

খুলনা, যশোর, সাতক্ষীরা, বাগেরহাটসহ দূর-দূরান্ত থেকে এখানে এসে নমুনা পরীক্ষার জন্য অপেক্ষা করতে হয় ঘণ্টার পর ঘণ্টা। তিনি বলেন, গত ৫ আগস্ট হাসপাতালে নমুনা পরীক্ষা করতে এলে কাউকে পাওয়া যায়নি। পরে প্যাথলজি বিভাগে যোগাযোগ করা হলে সেখান থেকে তারা একটি ফরম দেয়। নমুনা সংগ্রহকারী আসেন সাড়ে ৫টার দিকে। তিনি ফরমে তারিখ পরিবর্তন করে পরের দিনের তারিখ লিখে নতুন ফরম পূরণ করতে বলেন। নির্দিষ্ট সময়ে তার না আসার কারণ জানতে চাইলে এ সময় আমাকে নানাভাবে হয়রানি করা হয়।

এ বিষয়ে ডেপুটি সিভিল সার্জন ডা. মো. সাইদুল ইসলাম জানান, সাধারণত সকাল ৮টা-৯টার মধ্যে নমুনা সংগ্রহ করা গেলে ওই দিনই রিপোর্ট দেওয়া সম্ভব। কিন্তু দূর-দূরান্ত থেকে অনেকে ওই সময়ে আসতে পারেন না। এ কারণে বেলা ৩টা-৫টা পর্যন্ত নমুনা সংগ্রহের সময় নির্ধারণ করা হয়েছে। কিন্তু ওই সময় নমুনা সংগ্রহকারীর অনুপস্থিত থাকাটা অন্যায়। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর