শুক্রবার, ৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা

বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপিত হবে ভার্চুয়াল প্ল্যাটফরমে

-ফজিলাতুন নেসা ইন্দিরা

নিজস্ব প্রতিবেদক

এ বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উদযাপনের পরিকল্পনা ছিল। কিন্তু বৈশ্বিক মহামারী কভিড-১৯ পরিস্থিতির জন্য ডিজিটাল পদ্ধতিতে ভার্চুয়াল প্ল্যাটফরমে বঙ্গমাতার জন্মবার্ষিকী পালন ও বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী আগামীকাল ৮ আগস্ট সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভার্চুয়াল প্ল্যাটফরমে বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন। মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা গতকাল সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব জানান।

 

প্রতিমন্ত্রী বলেন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়  প্রতিবছর যথাযথ মর্যাদায় বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন করে আসছে। এ বছরের প্রতিপাদ্য ‘বঙ্গমাতা ত্যাগ ও সুন্দরের সাহসী প্রতীক’। জন্মবার্ষিকীর অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী। দেশব্যাপী জেলা প্রশাসকদের সঙ্গে সমন্বয় করে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীন দফতর-সংস্থা বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপনে আলোচনা সভার আয়োজন করবে। এ ছাড়াও বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও মিশনসমূহ জন্মবার্ষিকীর অনুষ্ঠান উদযাপন করবে।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, এবার বঙ্গমাতার জন্মবার্ষিকীতে গোপালগঞ্জ জেলার দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মধ্যে ১০০ ল্যাপটপ বিতরণ করা হবে। এ ছাড়া ৬৪ জেলায় তিন হাজার ২০০ সেলাই মেশিন ও ১৩০০ দুস্থ ও অসহায় নারীর মাঝে দুই হাজার টাকা করে মোট ২৬ লাখ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজধানীর শিশু একাডেমি মিলনায়তন থেকে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এতে সভাপতি হিসেবে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ও অন্য বিশেষ অতিথিবৃন্দ ভার্চুয়াল প্লাটফরমে সংযুক্ত থাকবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর