শুক্রবার, ৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা

মামলা দায়েরে তামাদির সময় বাড়ল ৩১ আগস্ট পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন আদালত বন্ধ থাকায় দেশের বিভিন্ন আদালতে ফৌজদারি ও দেওয়ানি মামলা, আবেদন, আপিলসহ এ সংশ্লিষ্ট সব আবেদন দায়েরের ক্ষেত্রে তামাদির মেয়াদ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করেছে আপিল বিভাগ। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের ভার্চুয়াল আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

সংবিধানে প্রদত্ত ১০৪ অনুচ্ছেদের ক্ষমতাবলে এ আদেশ দেওয়া হয়েছে বলে আদেশে উল্লেখ করা হয়েছে। আদেশে আদালত বলে, যেসব ফৌজদারি, দেওয়ানি ও প্রশাসনিক আদালত বা ট্রাইব্যুনালে মামলা-মোকদ্দমা, আবেদন, আপিল, রিভিশনের মেয়াদ গত ২৬ মার্চ তামাদি হয়েছে, সেসব মামলা-মোকদ্দমা, আবেদন, আপিল, রিভিশনের মেয়াদ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হলো।

 এর ফলে যারা এ সময় আদালতে মামলা, আবেদন, আপিল দায়ের করতে পারেনি, তাদের জন্য সুযোগ সৃষ্টি হলো বলে জানিয়েছেন আইনজীবীরা।

এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের সঙ্গে সংযুক্ত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন প্রমুখ।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে সুপ্রিম কোর্টসহ দেশের সব অধস্তন আদালতের স্বাভাবিক বিচারিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। পরে গত ৯ মে রাষ্ট্রপতি ভার্চুয়াল আদালত পরিচালনার সংক্রান্ত অধ্যাদেশ জারি করেন। ওই অধ্যাদেশের আলোকে ভার্চুয়াল আদালত পরিচালনা জন্য গত ১০ মে সুপ্রিম কোর্ট প্র্যাকটিস নির্দেশনা জারি করে। ১১ মে থেকে শুরু হয় ভার্চুয়াল আদালতের কার্যক্রম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর