রবিবার, ৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সিলেটের সেই সড়ক চার লেন করতে প্রকল্প প্রস্তাবনা

পরিদর্শন করল উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক, সিলেট

দীর্ঘদিন ধরে ঝুলে থাকা সিলেটের অন্যতম গুরুত্বপূর্ণ সড়ক বিমানবন্দর-বাদাঘাট বাইপাস চার লেনে উন্নীত করতে আগামী ৩ মাসের মধ্যে প্রকল্প প্রস্তাবনা তৈরি করা হবে। আর ছয় মাসের মধ্যে শুরু হবে কাজ। বর্তমানে দুই লেনের বাইপাস সড়কটি পরিদর্শনে এসে এমন আশ্বাস দিয়েছেন সড়ক ও মহাসড়ক বিভাগের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের প্রধান। গতকাল দুপুরে ওই প্রতিনিধি দলটি সিলেটে আসে। সড়ক পরিদর্শন শেষে তাঁরা সিলেটের রাজনীতিবিদ ও পেশাজীবীদের সাথে মতবিনিময় করেন। জানা গেছে, ঢাকা থেকে গতকাল দুপুরে সড়ক ও মহাসড়ক বিভাগের প্রতিনিধি দলটি সিলেটে এসে পৌঁছে। পরে তাঁরা বিমানবন্দর-বাদাঘাট বাইপাস সড়ক পরিদর্শনে যান। সড়কটির বাস্তব অবস্থা ও আগের প্রস্তাবিত নকশা পর্যবেক্ষণ করে প্রতিনিধি দল। সড়ক ও জনপথ বিভাগ সিলেট কর্তৃক তৈরিকৃত প্রস্তাবিত চার লেনের নকশায় ত্রুটি থাকায় অসন্তোষ প্রকাশ করেন প্রতিনিধি দলের প্রধান সড়ক ও মহাসড়ক বিভাগের যুগ্ম প্রধান জাকির হোসেন। তিনি দ্রুত অভিজ্ঞ সার্ভেয়ার দল নিয়োগ করে ডিজিটাল সার্ভে (টিবিএম) দিয়ে সংশোধিত নকশা তৈরি করতে সওজ সিলেট কার্যালয়কে নির্দেশ দেন।

প্রতিনিধি দলে বাংলাদেশ সড়ক ও মহাসড়ক বিভাগের উপ-প্রধান শামিমউজ্জামান, সওজের রোড সেফটি স্ট্যান্ডার্ড বিভাগের নির্বাহী প্রকৌশলী তানভীর সিদ্দিকী, পরিকল্পনা বিভাগের নির্বাহী প্রকৌশলী নাহিন রেজা উপস্থিত ছিলেন। পরে প্রতিনিধি দল সিলেট নগরীর রায়নগরে সওজের রেস্টহাউজে রাজনীতিবিদ ও পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় করেন।

এ সময় প্রতিনিধি দলের প্রধান, বাংলাদেশ সড়ক ও মহাসড়ক বিভাগের যুগ্ম প্রধান জাকির হোসেন বলেন, বাইপাস সড়কটির বাস্তবতা অবস্থা পর্যবেক্ষণের জন্যই আমরা সিলেটে এসেছি। আমাদের পর্যবেক্ষণ সংশ্লিষ্ট দফতরে জানাবো। আগের প্রস্তাবিত নকশা সংশোধনের মাধ্যমে সড়কটির পূর্ণাঙ্গ প্রকল্প প্রস্তাবনা তৈরি করা হবে। এতে ২-৩ মাস সময় লাগতে পারে। আর ছয় মাসের মধ্যে কাজ শুরু হওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।

এসময় সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সাবেক সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি এটিএম শোয়েব, মেট্রোপলিটন চেম্বারের সাবেক সিনিয়র সহসভাপতি আবদুল জব্বার জলিল, সিলেট উইমেন্স চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়, জেলা আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ সুজাত আলী রফিক, এডভেঅকেট নূরে আলম সিরাজী, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ্ দিদার আলম নবেল, জাতীয় মহিলা সংস্থা সিলেটের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রায় সাড়ে ১২ কিলোমিটার দৈর্ঘ্যরে বিমানবন্দর-বাদাঘাট সড়কটি নির্মাণ করা হয় ২০১২-১৪ অর্থবছরে। পাথরবাহী ট্রাক চলাচল, বিমানবন্দর অভিমুখীদের সুবিধা এবং পর্যটকবাহী যান চলাচলের জন্য সড়কটি চার লেনে উন্নীত করার দাবি ওঠে সিলেটে। এ প্রেক্ষিতে ২০১৬ সালে একটি প্রকল্প প্রস্তাবনা তৈরি করা হয়। পরের বছর চার লেন সড়কের সাথে দুটি সার্ভিস লেন যুক্ত করে সংশোধিত প্রস্তাবনা তৈরি করা হয়। বছরখানেক আগে মন্ত্রণালয়ে ফের চার লেনের প্রস্তাবনা যায়। কিন্তু সড়কটি চার লেনে উন্নীত করার কাজে অগ্রগতি হচ্ছিল না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর