রবিবার, ৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

এম এ খানের সাহসী ভূমিকা জাতি চিরকাল মনে রাখবে : মওদুদ

যুক্তরাজ্য প্রতিনিধি

বিএনপি স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, এম এ খান ছিলেন একজন আদর্শবান ও অনুকরণীয় ব্যক্তিত্ব। ছিলেন সততা, সাহস ও দেশপ্রেমের মতো তিনটি গুরুত্বপূর্ণ গুণের অধিকারী। তিনি বলেন, রাষ্ট্রপতি জিয়ার বলিষ্ঠ নেতৃত্বে তালপট্টি দ্বীপ ও জাতিসংঘের মাধ্যমে গঙ্গার পানির ন্যায্য হিস্সা পেতে তৎকালীন নৌবাহিনীর প্রধান হিসেবে এম এ খানের সাহসী ভূমিকা জাতি চিরকাল মনে রাখবে।

ব্যারিস্টার মওদুদ ৬ আগস্ট সাবেক মন্ত্রী ও নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে লন্ডনে আয়োজিত ভার্চুয়াল স্মরণসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতা দিচ্ছিলেন। বিশেষ অতিথি ছিলেন মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীরবিক্রম ও বিমান বাহিনীর সাবেক প্রধান এয়ার ভাইস মার্শাল আলতাফ হোসেন চৌধুরী। উপস্থিত ছিলেন মরহুমের জামাতা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মরহুমের কনিষ্ঠ কন্যা ডা. জোবাইদা রহমান।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আজকে জাতির সংকট হলো সৎ মানুষের অভাব, সৎ রাজনীতিবিদের অভাব। মিথ্যাচার এখন সত্যাচারে পরিণত হয়েছে। মিথ্যাচারের সংস্কৃতি বাংলাদেশের রাজনীতিতে প্রকট আকার ধারণ করেছে। বাংলাদেশে আজ সততা ও দেশপ্রেমের অভাবের কথা তুলে ধরে তিনি বলেন, ‘প্রতিবাদ করার শক্তি যেন আমরা হারিয়ে না ফেলি। শত প্রতিকূলতা সত্ত্বেও অন্যায়-অবিচারের বিরুদ্ধে এবং গণতন্ত্র পুনরুদ্ধারের লড়াইয়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে আন্দোলনের জন্য তৈরি থাকতে হবে।’ মওদুদ বলেন, সারা দেশের মানুষ খালেদা জিয়া, তারেক রহমান ও বিএনপির দিকে তাকিয়ে আছে, কখন গণতন্ত্র, আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা ফিরে আসবে।

অনুষ্ঠান পরিচালনা করেন পাশা খন্দকার এমবিই। অন্যান্যের মধ্যে আরও বক্তৃতা করেন সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক, বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, ব্যারিস্টার এম এ সালাম, নির্বাহী কমিটির জলবায়ু পরিবর্তনবিষয়ক সম্পাদক এ কে এম ওয়াহিদুজ্জামান ও মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ আতাউর রহমান পীর। কোরআন তিলাওয়াত ও দোয়া পরিচালনা করেন আবু সায়ীদ আনসারী। ভার্চুয়ালে আরও যুক্ত ছিলেন বিএনপি নেতা হুমায়ুন কবির, যুক্তরাজ্য বিএনপির উপদেষ্টা শায়েস্তা চৌধুরী কুদ্দুস, সেক্রেটারি কয়ছর আহমেদসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ।

মাহবুব আলী খান স্মৃতি সংসদ লন্ডনের ‘সুরমা’ পত্রিকায় ‘শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক একটি বিশেষ সাময়িকী ‘স্মরণ সংখ্যা’ প্রকাশ করে। মাহবুব আলী খান স্মৃতি সংসদ, যুক্তরাজ্যের পক্ষ থেকে ওই দিন বাদ মাগরিব কোরআন খতম ও দোয়া মাহফিল লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে অনুষ্ঠিত হয়। স্মৃতি সংসদের পক্ষ থেকে যুক্তরাজ্যে সিনিয়র সিটিজেনদের জন্য ফুড ব্যাংকে খাদ্যদ্রব্য প্রদান করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর