বুধবার, ১২ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সড়কে শৃঙ্খলা ফেরাতে কঠোর হচ্ছে প্রশাসন

খুলনায় ব্যাটারিচালিত রিকশা-ভ্যান আটক

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় করোনা পরিস্থিতিতে সড়কে ফের বিশৃঙ্খলা তৈরি হয়েছে। নির্দেশনা অমান্য করে অতিরিক্ত ভাড়া আদায়, অতিরিক্ত যাত্রী পরিবহন ও অবৈধ ব্যাটারি চালিত রিকশা-ভ্যান চলাচল শুরু করেছে। এ ছাড়া শহরের বাইরে থেকে আসা নিবন্ধনহীন ইজিবাইকেও যানজটের সৃষ্টি হচ্ছে। এতে প্রতিদিনই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। ফলে সড়কে শৃঙ্খলা ফেরাতে অভিযান শুরু করেছে মেট্রোপলিটন পুলিশ ও জেলা প্রশাসন। জানা যায়, বিদ্যুতের অপচয় রোধ ও নিরাপদ ঝুঁকিমুক্ত চলাচলে ২০১৯ সালে মহানগরীতে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান নিষিদ্ধ করে সিটি করপোরেশন। পাশাপাশি যানজট এড়াতে শহরের বাইরের ইজিবাইক শহরে প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে। তবে শিথিলতার কারণে নিষিদ্ধ এসব যানবাহনের অবাধ চলাচল শুরু হয়েছে। এ ছাড়া করোনা সংক্রমণ প্রতিরোধে বাস, মাহেন্দ্র-ইজিবাইকে অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশনা থাকলেও তা মানছে না চালকরা। বরং অতিরিক্ত যাত্রী এবং দ্বিগুণ বা তারও বেশি ভাড়া আদায় করে যাত্রীদের হয়রানির অভিযোগ রয়েছে। খুলনা মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার কানাই লাল সরকার জানান, সড়কের শৃঙ্খলা ফেরাতে কঠোর অবস্থানে নেমেছে মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ।

অবৈধ যানবাহন আটকে ট্রাফিক বিভাগের পাশাপাশি থানাগুলোতেও অভিযান অব্যাহত রয়েছে। জানা যায়, গত কয়েক দিনে খুলনার বিভিন্ন স্থানে কয়েকশ ব্যাটারি চালিত অবৈধ রিকশা-ভ্যান আটক হয়েছে। এসব রিকশা-ভ্যান থেকে ব্যাটারি ও ইঞ্জিন খুলে ফেলা হচ্ছে। এদিকে যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় ও অতিরিক্ত যাত্রী পরিবহন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু করেছে জেলা প্রশাসন।

 

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিদুল ইসলাম বলেন, পরিবহনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী ও সর্বোচ্চ ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির সরকারি নির্দেশনা থাকলেও তা চালকরা মানছেন না। অভিযানে যাত্রীদের কাছ থেকে পূর্বের ভাড়ার চেয়ে দ্বিগুণ বা তারও বেশি ভাড়া আদায় করতে দেখা গেছে। এসব কারণে কয়েকটি বাস, মাহেন্দ্র ও ইজিবাইককে জরিমানা করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর