বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০ ০০:০০ টা

বাধা কাটল সিলেট-ঢাকা চার লেন মহাসড়কের

এডিবির অর্থায়ন চূড়ান্ত, কাজ দ্রুত শুরুর তাগিদ মন্ত্রীর

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেট-ঢাকা মহাসড়ক চার লেনের কাজের সব বাধা দূর হয়েছে। তাই আর বিলম্ব নয়। দ্রুত শুরু করতে হবে কাজ। এ জন্য চলমান রিটেইল ডিজাইন ও ডিপিপি প্রণয়নের কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে হবে। সিলেটের প্রকৌশলীদের এমন নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। গতকাল সকালে সড়ক ও জনপথ বিভাগ সিলেট জোনের উন্নয়ন প্রকল্পগুলোর অগ্রগতি পর্যালোচনা সংক্রান্ত ভার্চুয়াল সভায় তিনি এ নির্দেশ দেন। মন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে এ মহাসড়কটি চার লেন করার দাবি সিলেটবাসীর। আমরা সিলেটবাসীকে কথাও দিয়েছি। কিন্তু নানা কারণে সিলেট-ঢাকা মহাসড়কের চার লেনের কাজ শুরু করতে দেরি হয়েছে। এখন সব বাধা কেটে গেছে। মহাসড়কটির কাজে এডিবির অর্থায়ন চূড়ান্ত হয়েছে। ঢাকা-সিলেট যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সব জটিলতা কাটিয়ে ভূমি অধিগ্রহণের কাজ এগিয়ে নিতে হবে।  ওবায়দুল কাদের সিলেট-ঢাকা মহাসড়ক চার লেন প্রকল্প ছাড়াও সিলেট-তামাবিল চারলেন (সার্ভিস দুই লেনসহ ছয় লেন) সড়ক এবং বিমানবন্দর-বাদাঘাট বাইপাস চার লেন সড়ক প্রকল্পেরও অগ্রগতি সম্পর্কে অবগত হন। তিনি বলেন, বদলে যাওয়া বিশ্বের সঙ্গে সমন্বয় করে সড়ক ও জনপথ বিভাগকে কাজ করতে হবে।

 জনগণের সুবিধার কথা চিন্তা করে উন্নয়ন কাজ পরিচালনা করতে হবে। যেভাবে মানুষ উপকৃত হয় সেভাবেই কাজ এগিয়ে নিতে হবে। উন্নয়ন কাজের জন্য সরকার প্রচুর অর্থ বরাদ্দ দিচ্ছে। সরকারের এসব অর্থের অপচয় করা যাবে না। কাজের মানের ক্ষেত্রে দৃষ্টি রাখতে হবে। চুক্তি অনুযায়ী ঠিকাদারদের কাছ থেকে কাজ বুঝে নিতে হবে। প্রয়োজনে মান ঠিক রাখার জন্য ঠিকাদারদের চাপ প্রয়োগ করতে হবে।

সভায় সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহা বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বর্তমান অবস্থা তুলে ধরে বলেন, সিলেট জোনে বর্তমানে সওজের ১২টি প্রকল্পের কাজ পুরোদমে চলছে। এর মধ্যে চারটি উচ্চ অগ্রাধিকার, চারটি মধ্য অগ্রাধিকার ও চারটি নিম্ন অগ্রাধিকার প্রকল্প। এর মধ্যে এই অর্থবছরে একটি প্রকল্প শেষ হবে।

প্রকৌশলীদের উদ্দেশে ওবায়দুল কাদের আরও বলেন, মাঠপর্যায়ে কর্মরত প্রকৌশলীরা অফিসে বসে থাকলে চলবে না। মাঠে গিয়ে কাজ দেখতে হবে। সময়মতো কাজ আদায় করতে হবে। পদোন্নতির জন্য ঢাকায় এসে ঘোরাফেরা করে লাভ নেই। আগামীতে পদোন্নতির ক্ষেত্রে জ্যেষ্ঠতার পাশাপাশি মাঠপর্যায়ে কাজের দক্ষতাকে গুরুত্ব দেওয়া হবে।

সভায় সওজ সিলেট সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আনোয়ারুল আমিন, নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়–য়া, সহকারী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম হাওলাদারসহ সওজ সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ সার্কেলের প্রকৌশলীবৃন্দ এবং বিআরটিসি ও বিআরটিএর প্রতিনিধিরা অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর