শনিবার, ১৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সবজির চড়া দরে নাভিশ্বাস মানুষের

নিজস্ব প্রতিবেদক

প্রতিদিনই বাড়ছে সবজির দর। কভিড সংক্রমণ, সরবরাহ ঘাটতি, বন্যায় ফসল নষ্ট নানা অজুহাত দিয়ে রাজধানীর বাজারগুলোতে সবজির দর আরও বাড়ছে। এতে মানুষের নাভিশ্বাস উঠেছে। কোনো কোনো সবজি এখন প্রতিকেজি ১০০ টাকার ওপর বিক্রি হচ্ছে। যে সবজির দাম প্রতিকেজি ৩০ টাকার নিচে ছিল তাও এখন ৫০ টাকার নিচে মিলছে না। সবজির এই চড়া দামের সঙ্গে গত সপ্তাহে দাম বেড়েছে ডিমের। তবে ইলিশ মাছ তুলনামূলক এখনো কম দামে বিক্রি হচ্ছে। বড় সাইজের ইলিশের কেজি এখনো ১২০০ টাকায় পাওয়া যায়। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, পণ্যের কমতি নেই।

পাইকারি বাজারগুলোতেও প্রতিদিন প্রচুর পণ্য আসছে। তবে দামের হেরফের চোখে পড়ার মতো। আগের সপ্তাহে যে সবজি প্রতিকেজি ৬০ থেকে ৭০ টাকা ছিল তা এখন বিক্রি হচ্ছে ৯০ টাকার ওপরে। বিশেষ করে বেগুন ও করলা রাজধানীর বাজারে হঠাৎ করে অতিরিক্ত দাম দিয়ে কিনতে হচ্ছে ক্রেতাদের। বেগুন ৮০ থেকে ৯০ টাকা ও করলা ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। কোনো কোনো বাজারে এটা ১০০ টাকা কেজি বিক্রি হতে দেখা গেছে। দরের এই উত্তাপ সবচেয়ে বেশি দেখা গেছে কাঁচা মরিচে। বাজারে এখন প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা। কয়েক মাস ধরে টমেটো ও গাজর ৯০ থেকে ১০০ টাকা বিক্রি হচ্ছে। এখন তা ১০০ টাকার বেশি হয়েছে। টমেটো কোথাও কোথাও মানভেদে কেজি বিক্রি হচ্ছে ১১০ থেকে ১৩০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, বিভিন্ন এলাকায় দীর্ঘ সময় ধরে বন্যা এবং ভারি বৃষ্টিপাতের কারণে সারা দেশে সবজির উৎপাদন কমে গেছে। যার প্রভাবে সব ধরনের সবজির দাম বেড়েছে। ক্রেতাদের অভিযোগ কোনো দোকানেই সবজির কমতি নেই, এরপরও দাম কেন বেশি?

রাজধানীর বিভিন্ন বাজারে আরও দেখা গেছে, মানভেদে প্রতি কেজি বরবটি বিক্রি হচ্ছে ৭০-৯০ টাকা। চিচিঙ্গা ৫০-৬০ টাকা, কচুর লতি ৬০-৭০ টাকা, পটোল ও ঢেঁড়স ৫০-৬০ টাকা, কাকরোল ৬০-৭০ টাকা, কচুরমুখী ৬০-৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া ধুন্দল ৬০-৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। একই দামে বিক্রি হচ্ছে ঝিঙা। লাউয়ের পিস ৬০-৭০ টাকা, চাল কুমড়া পিস ৪০-৫০ টাকা, পেঁপের কেজি ৪০-৪৫ টাকা এবং কাঁচা কলার হালি ৩০-৪০ টাকা। মানুষের বিশেষ করে দরিদ্র মানুষের সবচেয়ে বেশি চাহিদা থাকে আলুতে। সেই আলু এখন বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে। কোনো কারণ ছাড়াই পণ্যটির দাম গত দুই সপ্তাহ ধরে বেশি। বছরের এই সময় সাধারণত আলুর কেজি থাকে ২৫ থেকে ৩০ টাকা। সবজির এই চড়া দামের মধ্যে নতুন করে দাম  বেড়েছে ডিমের। মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১১০-১১৫ টাকা, যা আগের সপ্তাহে ছিল ১০০-১০৫ টাকা। বাজারে কিছুটা কম দামে পাওয়া যাচ্ছে ব্রয়লার মুরগি ও ইলিশ মাছ। ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকার মধ্যে। অপরদিকে এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকা। ৭৫০-৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০-৮০০ টাকা কেজি দরে।

সর্বশেষ খবর