সোমবার, ১৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা

অপরূপ শোভা পদ্মবিলে

নিজস্ব প্রতিবেদক, খুলনা

অপরূপ শোভা পদ্মবিলে

প্রকৃতির অপার সৌন্দর্য এসে মিলেছে খুলনার তেরখাদার ভূতিয়ার পদ্ধবিলে। মুগ্ধতার রেশ ছড়িয়ে আছে চারপাশে। এখানে ফুলের রানীপদ্ম প্রাকৃতিকভাবেই বেড়ে উঠে মেলে ধরেছে আপন সৌন্দর্য। বিলের চারদিকে এখন শুধু পদ্মফুল আর পদ্মপাতার সমারোহ। অপরূপ দৃশ্য হাতছানি দেয় ভ্রমণপিপাসুদের। স্থানীয়রা জানায়, আকাশে রোদ-বৃষ্টির খেলা আর বিলে পদ্মফুলের হিল্লোল দেখতে অনেকেই ছুটে আসেন ভূতিয়ার বিলে। দূর থেকে দেখলে মনে হবে যেন রঙের মেলা বসেছে। বিলটি আকারে প্রায় সাড়ে ৩ হাজার হেক্টর হলেও ৪০-৫০ হেক্টর জমিতে পদ্মফুল ফুটে থাকে। বাকি অংশে রয়েছে হোগলা, শেওলা আর আগাছা। প্রতিবছর অনেক দর্শনার্থী এখানে আসেন ঘুরতে। তেরখাদা উপজেলা চেয়ারম্যান শেখ শহিদুল ইসলাম জানান, ভূতিয়ার বিলে এখন বর্ষার পানিতে থই থই করছে। বিলের বুকে জেগে থাকা পদ্মফুলের মধ্যে ডিঙি নৌকায় ঘুরে বেড়াতে সবারই ভালো লাগে। নৌকায় চরে সহজেই হারিয়ে যাওয়া যায় এক খণ্ড সবুজ প্রকৃতির মধ্যে। সৌন্দর্য উপভোগ করতে আসা স্কুলশিক্ষিকা জান্নাতুল ফেরদৌস জানান, পদ্মপাতার ওপরে পানি টলমল করছে। অসাধারণ এক দৃশ্য। শহরের ক্লান্তিকর জীবন ফেলে আনন্দময় হয়ে ওঠে চারপাশ।  এত সুন্দর, না দেখলে বিশ^াস হয় না। পদ্মফুল যেন সবাইকে স্বাগত জানাচ্ছে।

জানা যায়, খুলনা জেলখানা ঘাট থেকে প্রায় ১৮ কিলোমিটার পর তেরখাদা বাজার। সেখানে নেমে যে কাউকে পদ্মবিলের কথা বললেই সেখানে নিয়ে যাবে। পদ্মবিলে ঘুরে বেড়ানোর জন্য নৌকা ভাড়া পাওয়া যায়। ভাড়া ২০০ থকে ৫০০টাকা। ছোট নৌকাগুলোতে ২/৩ জন ওঠা যায়।

তেরখাদা উপজেলা নির্বাহী কর্মকর্তা শিমুল কুমার সাহা জানান, ভুতিয়ার বিলটি সৌন্দর্য প্রিয় মানুষের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। পদ্মফুলকে ঘিরে মানুষের আনাগোনা বাড়ছে। এই স্থানের নিরাপত্তা বজায় ও একে প্রাতিষ্ঠানিকভাবে বিনোদন স্পট হিসেবে গড়ে তোলার জন্য পরিকল্পনা করা হচ্ছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর