শুক্রবার, ২১ আগস্ট, ২০২০ ০০:০০ টা
নতুন নিয়মে পরিবর্তন

হঠাৎ ইউটার্ন দিলো রেল লাগবে না পরিচয়পত্র

নিজস্ব প্রতিবেদক

ট্রেন যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে বর্তমানে বাধ্যতামূলক জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করার নিয়মটি পরিবর্তন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। এ ছাড়া এক আইডি কার্ডে পরিবারের সর্বোচ্চ চারজন সদস্যের টিকিট ক্রয় ও ট্রেন ভ্রমণ করা যাবে। গতকাল রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত ১৩ আগস্ট বাংলাদেশ রেলওয়ে কর্তৃক বিভিন্ন পত্রিকায় প্রকাশিত গণবিজ্ঞপ্তিতে রেলওয়েতে ভ্রমণকারী যাত্রীদের ভ্রমণের সময় জাতীয় পরিচয়পত্রসহ ভ্রমণের কথা বলা হয়। কিন্তু যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে এ বাধ্যবাধকতা শিথিল করা হলো।

সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রস্তাবও অনুমোদন করেছিল রেলপথ মন্ত্রণালয়। অক্টোবরের শেষ নাগাদ নতুন এ নিয়ম চালু হবার কথা জানিয়েছিল রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মাহবুব কবীর।

নতুন পরিকল্পনায় ছিল একজন যাত্রীকে রেলওয়ের ওয়েবসাইটে নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার সঙ্গে সঙ্গে তাঁর ছবি এবং পরিচিতি যেটা জাতীয় পরিচয়পত্র সার্ভারে দেওয়া আছে, সেটা রেলের সার্ভারে চলে আসবে। এজন্য রেলপথ মন্ত্রণালয় অগাস্ট মাসে নির্বাচন কমিশনের আওতায় জাতীয় পরিচয়পত্র প্রকল্পের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করবে বলেও জানিয়েছিল কর্তৃপক্ষ। রেলওয়ে দাবি, টিকিট কালোবাজারি বন্ধ এবং ভ্রমণের সময় যাত্রীর পরিচয় নিশ্চিত করার জন্য এ উদ্যোগ।

তবে যাদের এনআইডি নেই বা ১৬ বছরের কম বয়সীদের ক্ষেত্রে কী হবে সে বিষয় নিয়ে তখনি আলোচনা ও সমালেচনা শুরু হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর