মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রামে ৮৪ হাতির মৃত্যু তদন্ত চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে ৮৪ হাতির মৃত্যু তদন্ত চেয়ে রিট

গত ১৯ বছরে চট্টগ্রাম অঞ্চলে ৮৪ হাতির মৃত্যুর কারণ অনুসন্ধানে কমিটি গঠন ও তদন্তের নির্দেশনা চেয়ে হাই  কোর্টে রিট আবেদন করা হয়েছে। গতকাল সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক জনস্বার্থে হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করেন। রিটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয় সচিব, প্রধান বন সংরক্ষক, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষককে বিবাদী করা হয়েছে।

এ বিষয়ে মনোজ কুমার ভৌমিক সাংবাদিকদের বলেন, গত ১৯ বছরে চট্টগ্রাম অঞ্চলে অপ্রত্যাশিতভাবে হাতির মৃত্যুর ঘটনা তদন্তে অবিলম্বে উচ্চপর্যায়ের কমিটি গঠন চেয়ে হাই কোর্টে রিট করা হয়েছে। তিনি  জানান, ২২টি হাতি বার্ধক্যজনিত কারণে মারা গেছে। তাই বাকি ৮৪টির বিষয়ে তদন্ত চাওয়া হয়েছে। আবেদনে ২৩ আগস্ট একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত এ-সংক্রান্ত একটি প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে।

ওই পত্রিকার প্রতিবেদনে বলা হয়, বন বিভাগের তথ্যমতে চট্টগ্রাম ফরেস্ট সার্কেলে (কক্সবাজার, বান্দরবানের অংশ, চট্টগ্রাম শহর এবং রাঙ্গামাটি) গত ১৯ বছরে ১০৬টি হাতি মারা গেছে। এর মধ্যে দুর্ঘটনায় ৩২টি, অসুস্থ হয়ে ২৯টি, ২২টি বার্ধক্যজনিত জটিলতায়, বিদ্যুতায়িত হয়ে ১৫টি এবং আটটি গুলিতে মারা যায়।

সর্বশেষ খবর