বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা
রমেক হাসপাতাল

এনজিওগ্রাম মেশিন ১১ মাস ধরে বিকল

নজরুল মৃধা, রংপুর

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের এনজিওগ্রাম মেশিনটি ১১ মাসের বেশি সময় ধরে বিকল। এজন্য সঠিকভাবে হৃদরোগ নির্ণয় সম্ভব হচ্ছে না। বাধ্য হয়ে অনেক রোগী ঢাকা অথবা ভারতমুখী হচ্ছেন। রমেক হাসপাতাল সূত্রে জানা গেছে, উত্তরের মানুষের হৃদরোগের পরীক্ষায় সবেদন নীল মণি রমেক হাসপাতালের এনজিওগ্রাম মেশিনটি গত বছরের ২১ অক্টোবর থেকে বিকল। ফলে হৃদযন্ত্রের সঠিক পরীক্ষা, স্থায়ী ও অস্থায়ী পেসমেকার এবং রিং স্থাপন বন্ধ রয়েছে। যারা পেসমেকার ও রিং স্থাপন প্রয়োজন তাদের ঢাকা অথবা অন্য কোথাও যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। আর যারা হাসপাতালে ভর্তি হন। তাদের শুধু প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন গড়ে ৪০ থেকে ৫০ জন হৃদরোগীকে চিকিৎসাপত্র দেওয়া হচ্ছে।

সঠিক হৃদরোগ নির্ণয়ের জন্য বেশিরভাগ রোগীর এনজিওগ্রাম পরীক্ষার প্রয়োজন হয়। কিন্তু রংপুরে কোনো এনজিওগ্রাম মেশিন না থাকায় হৃদরোগে আক্রান্তদের ঢাকায় যেতে হচ্ছে। ঢাকায় গিয়ে অনেকে প্রতারণার শিকারও হচ্ছেন। এছাড়া অনেক হৃদরোগী ভারতে গিয়ে চিকিৎসা করাতেন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে তারা ভারত যেতে পারছেন না। ফলে অনেক হৃদরোগীর প্রকৃত চিকিৎসা বন্ধ রয়েছে। সচেতন মানুষের দাবি জরুরি ভিত্তিতে রমেক হাসপাতালের এনজিওগ্রাম মেশিনটি চালু হলে অথবা কোনো বেসরকারি হাসপাতালে এনজিওগ্রামের ব্যবস্থা করা হলে রোগীদের ভোগান্তি কমতো এবং সঠিক চিকিৎসা হতো।

রমেক হাসপাতালের পরিচালক ডা. ফরিদুল ইসলাম  চৌধুরী জানান, এনজিওগ্রাম মেশিন সচলের জন্য সংশ্লিষ্ট লোকজন এসে দেখে গেছেন। আশা করি খুব দ্রুত এনজিওগ্রাম মেশিনটি চালু করা যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর