বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০ ০০:০০ টা

বারবার মেয়াদ না বাড়িয়ে একাধিক প্রকল্পের সুপারিশ

সংসদীয় কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক স্কুলে শিক্ষকের শূন্য পদ পূরণে প্যানেল ব্যবস্থা চালু, বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে বারবার প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে খরচ না বাড়িয়ে একক প্রকল্পের পরিবর্তে একাধিক প্রকল্প প্রণয়নের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এজন্য প্রথমে জমি অধিগ্রহণ, ভরাট ও বাউন্ডারি নির্মাণ প্রকল্প এবং দ্বিতীয় প্রকল্পে থাকবে প্রকৃত উন্নয়ন ও বাস্তবায়ন কাজ। এভাবে প্রকল্প ব্যয় নিয়ন্ত্রণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়কে বাস্তব পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া পায়রা বন্দরের কাছাকাছি বিএসটিআইর  একটি প্রকল্প গ্রহণের জন্যও সুপারিশ করে কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির’ ৮ম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ। কমিটির সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, বজলুল হক হারুন, আহসান আদেলুর রহমান এবং ওয়াসিকা আয়শা খান বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের গত ও চলতি দুই অর্থবছরে চলমান প্রকল্পসমূহের ওপর আলোচনা হয়। এ সময় কমিটির সদস্যরা জানান, বড় প্রকল্পগুলোর জমি অধিগ্রহণে দীর্ঘসময় ব্যয় হয়।

 ফলে প্রায়ই দেখা যায় প্রকল্পগুলোর কাজ নির্দিষ্ট সময়ে শেষ করা সম্ভব হয় না। পরবর্তী সময়ে প্রকল্পের কাজ সম্পন্ন করতে মেয়াদ বৃদ্ধির প্রয়োজন হয় এবং খরচও বৃদ্ধি পায়। প্রকল্পের খরচ যেন বৃদ্ধি না পায় সে লক্ষ্যে বড় একটি প্রকল্পকে দুটি ভাগে ভাগ করে ২টি প্রকল্প গ্রহণ করার সুপারিশ করা হয়। যেখানে প্রথম ভাগে থাকবে জমি অধিগ্রহণ, ভরাট ও বাউন্ডারি নির্মাণ। আর দ্বিতীয় ভাগে থাকবে প্রকল্পটির বাকি উন্নয়ন কাজ।

কমিটির সদস্যরা বলেন, প্রাথমিক স্কুলে শিক্ষক পদ শূন্য থাকলে শিশুদের পড়ালেখায় ব্যাঘাত ঘটে। প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগ সম্পন্ন করতে দীর্ঘ সময়ের প্রয়োজন হয়, শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার মাঝে আরও শূন্য পদ তৈরি হয়। ফলে শূন্য পদ সমস্যা থেকেই যায়। এ অবস্থা দূরীকরণে প্যানেল ব্যবস্থা চালুর সুপারিশ করা হয়।

 বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দফতর ও সংস্থার প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর