মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বাজেট ব্যয়ে শৃঙ্খলা আনতে ত্রৈমাসিক মূল্যায়নের সিদ্ধান্ত

অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা জারি

নিজস্ব প্রতিবেদক

বাজেট ব্যয়ে শৃঙ্খলা আনতে প্রতি তিন মাস অন্তর বাজেট বাস্তবায়ন ও পরিবীক্ষণের জন্য ত্রৈমাসিক মূল্যায়ন করা হবে। গতকাল এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে অর্থ বিভাগ। অর্থ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ‘বিগত বছরসমূহের অভিজ্ঞতা থেকে দেখা যায় যে, বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠানের বাজেট বাস্তবায়নে সাধারণত অর্থবছরের প্রথমার্ধে ধীরগতি চলে।

অর্থবছরের শুরুর দিকে বাজেটে নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আহরণের ক্ষেত্রে যেমন ধীরগতি পরিলক্ষিত হয়, তেমনি বেতন-ভাতা ব্যতীত অন্যান্য আইটেমের বিপরীতে ব্যয়ের পরিমাণও কম থাকে। বিশেষ করে বিভিন্ন ইউটিলিটি বিল পরিশোধ, মেরামত সংরক্ষণ, নির্মাণ ও পূর্ত এবং মালামাল ক্রয়/সংগ্রহের ক্ষেত্রে অর্থবছরের শেষদিকে পদক্ষেপ গ্রহণ করা হয়ে থাকে। ফলে অনেক ক্ষেত্রে সরকারি ব্যয়ের গুণগত মান নিশ্চিত করা সম্ভব হয় না। উপরন্তু বছরের শেষে এসে সরকারের অপরিকল্পিত ঋণের দায়ভার গ্রহণ করতে হয়।

ফলে বাজেটে শৃঙ্খলা নিশ্চিত করা যায় না।’ এই শৃঙ্খলা নিশ্চিত করার জন্য এবারও অন্যান্য বারের মতো প্রতি তিন মাস অন্তর বাজেট বাস্তবায়ন পরিকল্পনা গ্রহণ ও ত্রৈমাসিকভাবে তা পরিবীক্ষণ করা হবে। গতকাল অর্থ বিভাগ থেকে জারি করা এক পরিপত্রে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এতে আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে বাজেট বাস্তবায়ন পরিকল্পনা ও প্রান্তিক শেষ হওয়ার পরবর্তী দুই সপ্তাহের মধ্যে বাজেট বাস্তবায়ন পরিবীক্ষণ প্রতিবেদন অর্থ বিভাগে পাঠানোর জন্য সব মন্ত্রণালয় ও বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর