বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অকৃত্রিম : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অকৃত্রিম : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ভারত এবং বাংলাদেশের মধ্যে সম্পর্ক অকৃত্রিম। এর সঙ্গে অন্য কারোর সম্পর্কের তুলনা হয় না। তিনি জানান, ভারত এবং বাংলাদেশের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুর ওপর একটি বায়োপিক নির্মিত হচ্ছে। কভিডের কারণে এর কাজ আপাতত বন্ধ আছে, তবে খুব সহসাই কাজ শুরু হবে। গতকাল রাজধানীর সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে নিজ দফতরে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশের বিদায়ী সাক্ষাতের পর সাংবাদিকদের তথ্যমন্ত্রী এসব কথা বলেন। এ সময় তথ্যসচিব কামরুন নাহার উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী ভারতের সাবেক রাষ্ট্রপতি সদ্যপ্রয়াত প্রণব মুখার্জিকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে উল্লেখ করেন ও তার প্রয়াণে গভীর শোক জানান। তিনি বলেন, ভারতের পাশাপাশি আজ বাংলাদেশেও প্রণব মুখার্জির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে।

ড. হাছান বলেন, হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশের ঢাকা অবস্থানকালে আমাদের মন্ত্রণালয়ের মাধ্যমে অনেকগুলো গুরুত্বপূর্ণ কাজ হয়েছে। বিশেষ করে বহু বছরের আলাপ-আলোচনার পর গত বছর থেকে ভারতে প্রথমবারের মতো আমাদের বিটিভি পুরো ভারতবর্ষে ফ্রি ডিসের মাধ্যমে দেখা যাচ্ছে। একই সঙ্গে বাংলাদেশ বেতারের অনুষ্ঠানমালাও সেখানে সম্প্রচার হচ্ছে। এগুলো বড় কাজ, বহু বছর ধরে যা নিয়ে আলাপ-আলোচনা চললেও আগে জট খোলেনি। সব জট খুলে এগুলো করতে আমরা সক্ষম হয়েছি।

তথ্যমন্ত্রী বলেন, আমরা খুব সহসা দুই দেশের যৌথ প্রযোজনায় মুক্তিযুদ্ধের ওপর একটি ডকুমেন্টারি ফিল্মও শুরু করব।

রিভা গাঙ্গুলী দাশ সাংবাদিকদের বলেন, প্রণব মুখার্জি বাংলাদেশের খুবই বড় বন্ধু ছিলেন। আমি আগেও বাংলাদেশে ৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত কাজ করেছি, তখন প্রণব বাবু এসছিলেন। আমি তার সঙ্গে নোয়াখালীতে গান্ধী আশ্রমে গিয়েছিলাম, খুব ভালো একটা স্মৃতি আছে।

তিনি বলেন, আগামী বছর বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর এবং দুই দেশের সম্পর্ক অনেক প্রাচীন হলেও ২০২১ সালে কূটনৈতিক সম্পর্কেরও ৫০ বছর হবে। দুই দেশের অনেক ক্ষেত্র আছে যেখানে আমরা একসঙ্গে কাজ করতে পারি।

বৈঠক শেষে তথ্যমন্ত্রী ভারতের বিদায়ী হাইকমিশনারকে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক তিনটি গ্রন্থ ও আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা স্মারক হস্তান্তর করেন এবং রিভা গাঙ্গুলীও মন্ত্রীর হাতে স্মৃতিস্মারক তুলে দেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর