বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

নির্বাচন কমিশনকে পঙ্গু করছেন কমিশনাররা

সুজনের গোলটেবিল আলোচনায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) থেকে প্রার্থিতা বাতিলের ক্ষমতা বাদ দেওয়া, রাজনৈতিক দলের কমিটিতে নারী নেতৃত্ব প্রতিষ্ঠায় সময়সীমা উঠিয়ে দেওয়াসহ বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে নির্বাচন কমিশনাররা কমিশনকে পঙ্গু করছেন। গতকাল সুজন-সুশাসনের জন্য নাগরিক আয়োজিত অনলাইন গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন। তারা বলেন, বর্তমান নির্বাচন কমিশন গত সাড়ে তিন বছরের তাদের মেয়াদকালে অনেকগুলো অপচেষ্টায় লিপ্ত হয়েছে। এসব অপচেষ্টার মাধ্যমে তাদের জনস্বার্থবিরোধী মানসিকতারই শুধু প্রকাশ পায়নি, এর মাধ্যমে তাদের অসততা ও অযোগ্যতারও বহিঃপ্রকাশ ঘটেছে। সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খানের সভাপতিত্বে অনলাইন আলোচনায় অংশ নেন সাবেক নির্বাচন কমিশনার ড. এম সাখাওয়াত হোসেন, সুজন নির্বাহী সদস্য অধ্যাপক তোফায়েল আহমেদ, বিচারপতি আবদুল মতিন, সাবেক সচিব আলী ইমাম মজুমদার, বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আসিফ নজরুল, সিনিয়র সাংবাদিক সোহরাব হাসান, সুজনের কোষাধ্যক্ষ আবু নাসের বখতিয়ার, সঞ্জীব দ্রং প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার। সভা পরিচালনা করেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। এম সাখাওয়াত হোসেন বলেন, বর্তমান কমিশনের একটি ভালো দিক হলো একজন কমিশনার প্রায়ই নোট অব ডিসেন্ট দেন। এতে ইসির ভিতরের তথ্য জানা যায়। তিনি বলেন, সংবিধান অনুযায়ী বাংলাদেশের কমিশন স্বাধীন। কিন্তু ইসি মিশ্র কমিশনের দিকে যাচ্ছে কি না সে সন্দেহ তৈরি হয়েছে। যতক্ষণ পর্যন্ত কমিশন নিয়োগে আইন করা না যাবে, ততক্ষণ পর্যন্ত জি হুজুর কমিশন আসতে থাকবে।

আলী ইমাম মজুমদার বলেন, আইন সংশোধনের প্রক্রিয়ার মাধ্যমে কমিশন নিজেদের ক্ষমতাহীন করতে চাচ্ছে। কমিশনারদের আচরণ দেখে মনে হচ্ছে, তারা গাড়ি-বাড়ি ভোগ করবে, কিন্তু কাজ করবে না। তোফায়েল আহমেদ বলেন, যে নির্বাচন কমিশন দেশে সুষ্ঠু নির্বাচন করতে ব্যর্থ হয়েছে তাদের আইন সংশোধনে হাত দেওয়ার এখতিয়ার আছে বলে আমি মনে করি না।

ড. বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচন কমিশন নির্বাচনী ব্যবস্থা ধ্বংস করে জনগণের ভোটাধিকার হনন করেছে। তারা আইন প্রণয়নের মাধ্যমে নিজেদের স্থায়ীভাবে পঙ্গু করতে চাচ্ছে। ইসির উদ্যোগের সমালোচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ নজরুল বলেন, অলস মস্তিষ্ক শয়তানের কারখানা। ইসি নিজেকে ক্ষমতাহীন করতে চায়, পঙ্গু করতে চায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর