বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আট কারখানা সিলগালা ১৮ জনের কারাদন্ড

ব্র্যান্ডের মোড়কে ভেজাল পণ্য উৎপাদন

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে বিভিন্ন ব্র্যান্ডের মোড়কে ভেজাল পণ্য উৎপাদন ও বিক্রি করার অপরাধে ৮টি  কারখানা সিলগালা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া বিভিন্ন অনিয়মের কারণে এসব  কারখানার ১৮ জনকে কারাদন্ড ও ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। কারখানাগুলো থেকে প্রায় দুই কোটি টাকার পণ্য জব্দ করা হয়। জানা গেছে, দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানির নকল ক্যাবল উৎপাদন এবং নতুন মোড়কে হুবহু ব্র্যান্ডের লোগো ব্যবহার করে বাজারজাত করা হচ্ছিল। এ খবর পেয়ে র‌্যাব গতকাল বংশালের নবাবপুর এলাকায় নকল ও নিম্নমানের ইলেকট্রিক ক্যাবল তৈরির এসব কারখানায় অভিযান চালায়। অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম। তিনি বলেন, নবাবপুরের জাকির হোসেন মার্কেটের এইচআরবি প্রোডাক্টস, টিআরবি প্রোডাক্টস, নিউ স্টার, সোয়ান এলিডি হাউস ও এম এস এম প্রোডাক্টস ফ্যাক্টরিতে অভিযান চালানো হয়। এসব  কারখানায় বিভিন্ন ব্র্যান্ডের বিদ্যুতের তার নকল উৎপাদন ও বিক্রি করা হচ্ছিল। পরে  কারখানার নয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদ , ৪০ লাখ টাকা জরিমানা এবং প্রায় এক কোটি টাকা মূল্যের নকল বিদ্যুতের তার জব্দ করা হয়। অভিযানে দেখা গেছে, অনুমোদনহীন এসব  কারখানায় বিআরবি, বিজলী ক্যাবলস, প্যারাডাইজ ক্যাবলস, ইস্টার্ন ক্যাবলস, পলি ক্যাবলস, বিবিএস কাবলসের নামে নকল ও মানহীন বৈদ্যুতিক ক্যাবলস উৎপাদন করছে। অভিযান শেষে ৬টি  কারখানা সিলগালা করে দেওয়া হয়েছে। এদিকে বিভিন্ন ব্র্যান্ডের চাল, তেল ও ডিটারজেন্ট পাউডারসহ বিপুল পরিমাণ নকল ও অনুমোদনহীন পণ্য উৎপাদন করার অভিযোগে মোহাম্মদপুরের ঢাকা উদ্যানে অবস্থিত দুটি কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাব।

 এ সময়  কারখানার নয়জনকে কারাদন্ড, ১০ লাখ টাকা জরিমানা এবং প্রায় এক কোটি টাকা মূল্যের পণ্য জব্দ করা হয়। গতকাল র‌্যাব-২ এর সহযোগিতায় অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব-২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু। ঢাকা উদ্যানের সাফা রোজ ফুড ও কনজুমার লিমিটেড এবং এমআর কনজুমার ফ্যাক্টরিতে এ অভিযান চালানো হয়।

এ ছাড়া এমআর কনজুমারে হুইল, রিন, সার্ফ এক্সেলসহ বিভিন্ন ব্র্যান্ডের নকল ডিটারজেন্ট পাউডার উৎপাদন করছিল। এ অভিযোগে  কারখানার নয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড, ১০ লাখ টাকা জরিমানা এবং প্রায় এক কোটি টাকা মূল্যের নকল পণ্য জব্দ করা হয়। অভিযান শেষে  কারখানা দুটি সিলগালা করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর