রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ত্রাণের অপেক্ষায় বন্যাদুর্গতরা

নিজস্ব প্রতিবেদক

সব নদ-নদীর পানি বিপৎসীমার নিচে নেমে যাওয়ায় দেশে কোথাও এখন আর বন্যা নেই। তবে রয়ে গেছে দীর্ঘমেয়াদি বন্যার ক্ষত। এখনো হয়নি ঘরবাড়ি মেরামত। হাতে নেই কাজ। নেই জমানো টাকা। ঘরে নেই খাবার। সরকারের পক্ষ থেকে ত্রাণ মিললেও অনেক আগেই তা শেষ। আবার বন্যায় যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় অনেক চরাঞ্চলের বন্যাদুর্গতদের কাছে ত্রাণ পৌঁছায়নি। শিশু-বৃদ্ধ নিয়ে অর্ধাহারে-অনাহারে মানবেতর জীবনযাপন করছে দেড় মাসেরও বেশি সময় বন্যার পানির সঙ্গে যুদ্ধ করে বেঁচে থাকা মানুষগুলো। এদিকে বন্যার পানি নামলেও এখনো আতঙ্ক কাটেনি বানভাসিদের। অনেকে টাকার অভাবে ঘরবাড়ি মেরামত শুরু করতে পারেননি, কেউ আবার চলতি মাসে ফের বন্যার আশঙ্কায় বাড়িঘর মেরামতের কাজে হাত দেননি। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, দেশের সব প্রধান নদ-নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে। বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে সব নদ-নদী। ২৪ ঘণ্টার ব্যবধানে ১০১টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের ১২টিতে পানি বাড়লেও কমেছে ৮৮টিতে। একটি স্টেশনের পানি সমতল অপরিবর্তিত রয়েছে।

এ ছাড়া সপ্তাহের মধ্যে দেশের কোনো নদ-নদীর বিপৎসীমা অতিক্রমের শঙ্কা নেই। তবে অধিকাংশ বছর সেপ্টেম্বরে স্বল্পমেয়াদি বন্যা হওয়ায় এবারও সেই আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের প্রকৌশলীরা। এবারের ৪৬ দিনের বন্যায় ৩৩ জেলার ৫০ লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। করোনা ও দীর্ঘমেয়াদি বন্যায় সরকারের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও শিল্পগ্রুপ সহযোগিতার হাত নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। করোনার শুরু থেকে এখন পর্যন্ত অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ করে যাচ্ছে বসুন্ধরা গ্রুপ। সম্প্রতি বন্যাদুর্গত মানুষের সহযোগিতায় দু-একটি এনজিও এগিয়ে এসেছে। তারপরও ঘাটতি রয়েছে ত্রাণের। কেউ ত্রাণ নিয়ে দুর্গত এলাকায় গেলে হুমড়ি খেয়ে পড়ছে মানুষ। শুরু হচ্ছে কাড়াকাড়ি, হাতাহাতি।

আমাদের জামালপুর প্রতিনিধি জানান, গতকাল জামালপুরে বন্যাদুর্গতদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। জামালপুর জেলা ছাত্রলীগ এই ত্রাণ বিতরণ কর্মসূচির আয়োজন করে। দুপুরে শহরের বকুলতলার জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় প্রাঙ্গণে তিনশ দুর্গত পরিবারের মাঝে এই ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। ত্রাণসামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, তেল, আলু ইত্যাদি। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি মুহাম্মদ বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহমেদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ছানোয়ার হোসেন ছানু, জেলা ছাত্রলীগের সভাপতি নিহাদুল আলম নিহাদ, সাধারণ সম্পাদক মাকসুদ বিন জালাল প্লাবন প্রমুখ উপস্থিত ছিলেন। টাঙ্গাইল প্রতিনিধি জানান, গতকাল রেড ক্রিসেন্ট টাঙ্গাইল ইউনিটির উদ্যোগে ৯০০ বন্যার্ত অসহায় ও দুস্থ মানুষের মাঝে ফুড প্যাকেজ বিতরণ করা হয়েছে। টাঙ্গাইল পৌর উদ্যানে ত্রাণ কার্যক্রম অনুষ্ঠানে রেড ক্রিসেন্টের কর্মকর্তারা ছাড়াও সংসদ সদস্য মো. ছানোয়ার হোসেন ও টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরণ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর