শিরোনাম
রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

নাটকের মহড়ায় ব্যস্ত শিল্পীরা

মোস্তফা মতিহার

নাটকের মহড়ায় ব্যস্ত শিল্পীরা

নোয়াখালীর মাইজদীতে মাকড়শা নাটকের মহড়ায় শিল্পীরা -বাংলাদেশ প্রতিদিন

করোনার কারণে থমকে আছে সারা বিশ্বের সব কার্যক্রম। সাংস্কৃতিক অঙ্গনেও চলছে স্থবিরতা। আশার কথা হচ্ছে দীর্ঘ পাঁচ মাস পর আবারও গতিশীল হতে চলেছে শিল্পাঙ্গন। গত ২৮ আগস্ট মোমেনা চৌধুরীর একক নাটক ‘লালজমিন’ মঞ্চায়নের মধ্য দিয়ে গ্রহণের কাল কেটেছে নাট্যাঙ্গনে। দীর্ঘ পাঁচ মাস পর মুক্তিযুদ্ধভিত্তিক এই নাটকটির মধ্য দিয়ে নাট্যাঙ্গন সরব হয়ে উঠাতে নাট্যকর্মীদের মাঝেও আশার আলো সঞ্চার হয়েছে। এরপর গত ৪ সেপ্টেম্বর নাটকের দল প্রাচ্যনাট তাদের মহড়া কক্ষের পাশের মিলনায়তনে শুরু করেছে ‘অবসাদ বিরুদ্ধ স্রোত’ স্লোগানে দুই দিনের নাট্যমেলা। অ্যাডওয়ার্ড অ্যালবির রচিত আশফাকুল আশেকীন অনূদিত ‘দ্য জু স্টোরি’ নামের এই নাটকটির নির্দেশনায় ছিলেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। পরিস্থিতি কাটিয়ে নাট্যাঙ্গনকে সরব করতে আরও বেশ কয়েকটি দল নতুন প্রযোজনা মঞ্চে আনছে।

মঞ্চায়নের পূর্ব প্রস্তুতি হিসেবে মহড়া কক্ষগুলোও এখন নাট্যকর্মীদের পদচারণায় মুখরিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির বিভিন্ন কক্ষ, শান্তিনগর, কাঁটাবন, মগবাজারসহ রাজধানীর বিভিন্নস্থানের মহড়াকক্ষগুলোতে অনুশীলনের ব্যস্ততায় দম ফেলার ফুরসত পাচ্ছেন না শিল্পীরা। সংলাপ আর শব্দের মিশেলে মহড়া কক্ষ থেকে ভেসে আসছে নান্দনিক সৌন্দর্য। নির্দেশক ও শিল্পীরাও এখন দর্শকদের নতুন প্রযোজনা উপহার দেওয়ার জন্য ব্যাকুল হয়ে উঠেছেন। বিকাল থেকে রাত অবধি মহড়া কক্ষগুলো তাই শিল্পের আলোয় আলোকিত হয়ে উঠেছে। বড় দলগুলোর পাশাপাশি মাঝারি ও ছোট দলগুলোও নাট্যচর্চায় ব্যস্ত সময় পার করছেন। শীর্ষস্থানীয় নাট্যদল প্রাঙ্গণেমোর খুব শিগগিরই দুটি নতুন নাটক মঞ্চে আনছে। নাটক দুটি হলো ‘পতাকা পাগল’ ও ‘মৃতের আত্মহত্যা’। অনন্ত হীরার রচনায় ‘পতাকা পাগল’-এর নির্দেশনায় রয়েছেন নুনা আফরোজ আর ‘মৃতের আত্মহত্যা’ নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন অনন্ত হীরা। অন্যদিকে নাটকের দল বটতলা মঞ্চে আনছে ভিন্নধর্মী গল্পের নাটক ‘সোহোতে মাস্ক’। মঞ্চায়ন প্রস্তুতিতে তারা নিয়মিত রিহার্সেল করছেন বলে জানান এই একক নাটকটির অভিনেতা পঙ্কজ মজুমদার। মেঠোপথের শামীমা মুক্তা তাদের নতুন নাটক নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন বলে জানিয়েছে দলের সঙ্গে সংশ্লিষ্টরা। টিএসসি ভিত্তিক বেশ কয়েকটি নাটকের দল নতুন প্রযোজনার পরিকল্পনা করছেন বলে জানিয়েছে টিএসসির সাংস্কৃতিক সংগঠনগুলোর সঙ্গে সম্পৃক্ত একাধিক সূত্র।

নাট্যদল জেনেসিস থিয়েটার মঞ্চে আনছে তাদের দুটি নতুন নাটক। এর মধ্যে একটি হলো বঙ্কিম চন্দ্রের ‘কমলা কান্ত’ উপন্যাস থেকে মোক্তার হোসেনের নাট্যরূপে নাটক ‘গোয়ালিনীর গরুচুরি’ আর অন্যটি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সকাল বেলার পাখি’ কবিতা অবলম্বনে কামাল হোসেনের নাট্যরূপে ছোটদের নাটক ‘সকাল বেলার পাখি’। দুটি নাটকেরই পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছেন জেনেসিস থিয়েটারের দলপ্রধান নাট্যজন নূর হোসেন রানা। মঞ্চে আনার পূর্ব প্রস্তুতি হিসেবে বর্তমানে দুটি নাটকেরই রিহার্সেল চলছে বলে জানান নাট্যকার ও নির্দেশক নূর হোসেন রানা। এদিকে ঢাকার বাইরের নোয়াখালীর মাইজদি থিয়েটারের হান্নান জানিয়েছে খুব শিগগিরই তারা ‘মাকড়সা’ নামের একটি নতুন নাটক মঞ্চে আনার অপেক্ষায় রয়েছে। বর্তমানে নোয়াখালীতে নাটকটির প্রস্তুতি চলছে। মহড়া শেষে জেলা প্রশাসকের অনুমতিক্রমে নোয়াখালী জেলার মাইজদি শিল্পকলা একাডেমিতে নাটকটির মঞ্চায়ন হবে। এদিকে নাটক মঞ্চায়ন ও অনুষ্ঠান আয়োজনের জন্য চলতি মাস থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে খুলে দেওয়া হচ্ছে শিল্পকলা একাডেমির মিলনায়তনগুলো। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদও এমন ইঙ্গিত দিয়েছেন। মহড়া কক্ষের প্রস্তুতি শেষে সংলাপ, সাউন্ড, সুর আর আলোকের ঝরনাধারায় আবারও আলোকিত হতে যাচ্ছে শিল্পাঙ্গন। নাট্যাঙ্গনের মানুষ, অনুরাগী আর দর্শকরাও সেই অপেক্ষার প্রহর গুনছেন। গ্রহণের কাল কেটে গিয়ে দীপ্তিমান সূর্যের অপেক্ষায় নাট্যাঙ্গন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর