সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আইসিইউর চেয়ে বার্ন ইউনিট বেশি গুরুত্বপূর্ণ : জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

আইসিইউর চেয়ে বার্ন ইউনিট বেশি গুরুত্বপূর্ণ : জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আইসিইউর চেয়েও বার্ন ইউনিট বেশি গুরুত্বপূর্ণ। তিনি বলেন, দেশের হাসপাতালগুলোতে পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম না থাকায় সবাইকে ঢাকামুখী হতে হয়। এতে পথেই অনেক রোগী মারা যায়। এজন্য প্রত্যেক জেলায় বার্ন ইউনিট প্রতিষ্ঠা করতে হবে। তাছাড়া একটা হাসপাতালে ৩৫ টাকার মরফিন থাকবে না, চিকিৎসকদের বেসিক ট্রেনিং থাকবে না এটা হয় না। প্রত্যেক ডাক্তারের বার্নের চিকিৎসা জ্ঞান থাকা প্রয়োজন। নারায়ণগঞ্জের তল্লায় মসজিদে বিস্ফোরণে আহত রোগীদের দেখতে গতকাল তিনি সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে যান।

সেখানে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। তার আগে ডা. জাফরুল্লাহ চৌধুরী বার্ন ইনস্টিটিউটের সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্ত লাল সেন ও বার্ন ইউনিটের ডিরেক্টর প্রফেসর ডা. আবদুল কালামের সঙ্গে দেখা করেন। কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু তার সঙ্গে উপস্থিত ছিলেন।

ডা. জাফরুল্লাহ বলেন, প্রত্যেক জেলায় দগ্ধ বা দুর্ঘটনায় আহত রোগীদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে। নারায়ণগঞ্জে সেই রাতে দগ্ধ রোগীদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে পারলে অনেকেই হয়তো বেঁচে যেতেন। নারায়ণগঞ্জেই এই রোগীদের প্রাথমিক চিকিৎসা দেওয়া উচিত ছিল। আমি যখন বিলেতে প্র্যাকটিস করতাম, আমাদের কাজ ছিল বার্ন রোগী যারা আসত, সঙ্গে সঙ্গে একটা মরফিন ইনজেকশন দিয়ে দেওয়া। মরফিনে আবার রোগীর হার্টটাকে বাঁচায়। কিন্তু এখানে যেটা হয়, তাকে ডাক্তার সাহেব লিখে দেন নিয়ে আসেন। ফলে চিকিৎসা শুরু করতে দেরি হয়ে যায়। তাছাড়া ওষুধটার (মরফিন) দাম ৩৫ টাকা, অথচ এটা ৩০০-৩৫০ টাকা দিয়ে কিনতে হয়। বার্ন রোগীদের যত দ্রুত চিকিৎসা দেওয়া যায়-তাদের তত বেশি বেঁচে থাকার সম্ভাবনা থাকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর