মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

অভিযান বন্ধের দাবিতে পিঁয়াজ আড়তদারদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

দেশে ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জে পিঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে জেলা প্রশাসনের অভিযানের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পিঁয়াজের আড়তদাররা। এ সময় আড়তদাররা কোনো পিঁয়াজ বিক্রি করেননি। গতকাল  আড়তদাররা দোকান বন্ধ রেখে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন। ব্যবসায়ীরা জানান, ভারতে দাম বাড়ায় খাতুনগঞ্জেও পিঁয়াজের দাম বেড়েছে। এতে তাদের কোনো হাত নেই। এ অবস্থায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত প্রতিদিন জরিমানা করছে। এভাবে যদি প্রতিদিন জরিমানা দিতে হয় তাহলে তারা ব্যবসা চালাতে পারবেন না। ব্যবসায়ীরা দাবি করেন, আমদানিকারকদের ওপরই নির্ভরশীল হয়ে খাতুনগঞ্জে পিঁয়াজের ব্যবসা চলে। আড়তদাররা মূলত কমিশনে ব্যবসা করেন। তাই আমদানিকারকদের বিরুদ্ধে অভিযান না চালিয়ে শুধু খাতুনগঞ্জে অভিযান চালিয়ে মোটা অঙ্কের টাকা জরিমানা করা অযৌক্তিক। অভিযান বন্ধের আশ্বাস না পাওয়া পর্যন্ত পিঁয়াজ বিক্রি বন্ধ রাখবেন বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। রবিবার থেকে খাতুনগঞ্জের আড়তগুলোতে অভিযান শুরু করেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে পিঁয়াজের দাম নিয়ে কারসাজির অভিযোগে ১০ আড়তদারকে জরিমানাও করে ভ্রাম্যমাণ আদালত।

এতে ক্ষুব্ধ হয়ে আড়তদাররা পিঁয়াজ বিক্রি বন্ধ রাখেন।

এদিকে গতকাল পিঁয়াজের দামে লাগাম টানতে পাইকারি বাজারের পর খুচরা বাজারেও অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত। দুপুরে নগরের আগ্রাবাদ চৌমুহনী বাজার এবং ২ নম্বর গেটের কর্ণফুলী মার্কেটে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। এতে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরীন আক্তার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক।

ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক বলেন, সরেজমিন খুচরা বাজারে দেখা যায়, কম দামে কেনা থাকলেও বাজারে পিঁয়াজের দাম বাড়তি বলে কিছু দোকানি কেজিপ্রতি পিঁয়াজ ১০ থেকে ১৫ টাকা বেশিতে বিক্রি করছেন।

ম্যাজিস্ট্রেট শিরীন আক্তার বলেন, পাইকারি ও খুচরা বাজারে কেউ কারসাজি করে যাতে পিঁয়াজের দাম বেশি আদায় করতে না পারে- সে কারণে বাজার মনিটরিং করা হচ্ছে।

সর্বশেষ খবর