মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আইনজীবীদের জন্য এনরোলমেন্ট ব্যবস্থার দাবি পীর মিসবাহর

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান মিসবাহ (সুনামগঞ্জ-৪) গতকাল সংসদের অধিবেশনে আইনজীবীদের এনরোলমেন্ট পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন। তিনি বলেন, করোনাকালে বার কাউন্সিল পরীক্ষা বন্ধ রয়েছে। এতে আইনজীবীদের মধ্যে হতাশা বিরাজ করছে। সেশনজটের সৃষ্টি হয়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য স্বাস্থ্যঝুঁকি না বাড়িয়ে বিশেষ ব্যবস্থায় প্রত্যেক জেলা জজের অধীনে মৌখিক পরীক্ষার মাধ্যমে আইনজীবী এনরোলমেন্টের ব্যবস্থা করার দাবি জানান তিনি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে করোনাকালীন সংসদের নবম অধিবেশনে গতকাল পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এ দাবি জানান। এর আগে তিনি বিএনপির দুই এমপির বক্তব্যেরও জবাব দেন। তিনি বলেন, ‘আমরা বিচারবহির্ভূত হত্যাকান্ড, মিথ্যা মামলার বিরুদ্ধে সবাই। এখানে ওসি প্রদীপের কথা বলা হয়েছে। কিন্তু দায় কেউই এড়াতে পারেন না। ওসি প্রদীপের প্রথম পদোন্নতিটি বিএনপির আমলে হয়েছে। সেখান থেকেই শুরু হয়েছে। অপারেশন ক্লিনহার্ট বিএনপি সরকারের আমলে হয়েছিল। ওই ক্লিনহার্টের সময় অসংখ্য রাজনৈতিক নেতা-কর্মীকে বিচারবহির্ভূতভাবে নির্যাতন করা হয়েছে। অনেকে সেই নির্যাতনের চিহ্ন নিয়ে মৃত্যুবরণ করেছেন। মিথ্যা মামলায় আসামি করা আমরা আগেও দেখেছি। ময়মনসিংহ সিনেমা হলে বোমা বিস্ফোরণ মামলায় আওয়ামী লীগ নেতা সাবের হোসেন চৌধুরী ও অধ্যক্ষ মতিউর রহমানকে আসামি করা হয়েছিল। আমরা তখনো এর বিরুদ্ধে ছিলাম। এখনো এর বিরুদ্ধে। আমরা সব অমানিবকতার বিরুদ্ধে।’

বিল উত্থাপন : সুনামগঞ্জে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে ‘সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ সংসদে উত্থাপন করা হয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি এই বিল উত্থাপন করেন। এ বিষয়ে সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ বলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মহান জাতীয় সংসদে ‘সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ উত্থাপন করেছেন। বিলটি এক মাসের ভিতর পরীক্ষাপূর্বক সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হবে। তিনি আরও বলেন, ‘সুনামগঞ্জের জন্য আজ আনন্দের দিন। সংসদে আসার পর থেকে সব সময় আমার বক্তব্যে সুনামগঞ্জে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ স্থাপনের দাবি জানিয়ে আসছিলাম।’ বিলটি সংসদের উত্থাপন করায় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও পরিকল্পনামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান বিরোধী দলের হুইপ পীর মিসবাহ।

সর্বশেষ খবর