মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
শামীম ওসমানের অভিযোগ

‘তদন্তকর্তা সাক্ষ্য বিকৃত করেছেন’

নারায়ণগঞ্জ প্রতিনিধি

সংসদ সদস্য শামীম ওসমান ‘চাষাঢ়া হত্যা মামলা’র চার্জশিটে তার সাক্ষ্য হিসেবে বর্ণিত কথাবার্তাকে বানোয়াট আখ্যা দিয়ে সেগুলো প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, তদন্তকর্তা আমার সাক্ষ্য বিকৃত করেছেন। সাক্ষ্যে যা বলিনি চার্জশিটে সেগুলোই আমার সাক্ষ্য বলে চালিয়ে দেওয়া হয়েছে। বোমা হামলায় সেদিন শামীম ওসমানসহ ৫০ জন আহত হন। গতকাল দুপুরে ওই মামলার সাক্ষ্য দিতে নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শেখ রাজিয়া সুলতানার কাছে আপত্তি জানান শামীম ওসমান।

তিনি তদন্ত কর্মকর্তাকে তলব করার আবেদন জানালে আদালত সরকারি কৌঁসুলিকে নতুন করে দরখাস্ত দাখিলের পরামর্শ দেন।

চাষাঢ়ায় বোমা হামলার পরের দিন আওয়ামী লীগ নেতা খোকন সাহা বাদী হয়ে নারায়ণগঞ্জ সদর থানায় দুটি মামলা করেন। এর মধ্যে একটি বিস্ফোরক আইনে ও অন্যটি হত্যা মামলা। জেলা বিএনপির তৎকালীন সাধারণ সম্পাদক (বর্তমানে চেয়ারপারসনের উপদেষ্টা) অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারকে প্রধান করে বিএনপি ও এর অঙ্গ-সংগঠনের মোট ২৭ জনকে আসামি করা হয়।

ঘটনার প্রায় ২২ মাস পর ২০০৩ সালের এপ্রিল মাসে বোমা হামলার দুই মামলার ফাইনাল রিপোর্টে বলা হয়, ‘উল্লিখিত ২৭ জনের কেউই চাষাঢ়া আওয়ামী লীগ অফিসে ১৬ জুন ২০০১ সালের বোমা হামলায় জড়িত নয়।’ প্রায় ছয় বছর মামলাটি হিমাগারে থাকার পর সিআইডির আবেদনে ২০০৯ সালের ২ জুন নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত মামলাটি পুনরুজ্জীবিত করে সুষ্ঠুভাবে তদন্ত করে মামলাটি নিষ্পত্তি করার জন্য সরকারকে আদেশ দেয়।

ঘটনার দীর্ঘ ১২ বছর পর দুটি মামলায় ২০১৩ সালের ২ মে ৬ জনকে অভিযুক্ত ও ৩১ জনকে অব্যাহতি প্রদান করে দুটি মামলার প্রত্যেকটির ৯৪৭ পাতার চার্জশিট দাখিল করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর