শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

নারী কর্মকর্তাদের নিরাপত্তার দাবি বিসিএস উইমেন নেটওয়ার্কের

নিজস্ব প্রতিবেদক

দিনাজপুরের ঘোড়াঘাটের ইউএনও বেগম ওয়াহিদা খানম ও তার মুক্তিযোদ্ধা পিতার ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বিসিএস উইমেন নেটওয়ার্ক। সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দুর্বৃত্তদের দ্রুত শাস্তির আওতায়ও আনার দাবি জানিয়েছেন তারা। একই  সঙ্গে মাঠ পর্যায়ে কর্মরত সব নারী কর্মকর্তার নিরাপত্তা নিশ্চিতের দাবিও জানান তারা।

গতকাল বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানান বিসিএস উইমেন নেটওয়ার্ক। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন-বিসিএস উইমেন নেটওয়ার্কের সভাপতি খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, সংগঠনের মহাসচিব ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শায়লা ফারজানা, সংগঠনের কোষাধ্যক্ষ ও অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব শেখ মোমেনা মনি, স্থানীয় সরকার বিভাগের উপসচিব ফারজানা মান্নান প্রমুখ। সম্মেলনে নারী কর্মকর্তারা বলেন, দিনাজপুরে  ওয়াহিদা খানম ও তার মুক্তিযোদ্ধা বাবার ওপর হামলাকারীদের গ্রেফতার করায় আমরা সরকারকে ধন্যবাদ জানাই। শুধু গ্রেফতারের মধ্যেই যেন এটি সীমাবদ্ধ না থাকে। খুনের উদ্দেশ্যে হামলাকারীদের দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে আমরা সরকারের কাছে দাবি জানাই। তারা বলেন, সরকারের বিভিন্ন বিভাগের নারী কর্মকর্তারা পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন। নারীরা যদি তাদের নিরাপত্তা না পায় তাহলে মাঠ প্রশাসনে কাজের প্রতি নারীদের আগ্রহ কমে যাবে। দিনাজপুরের ইউএনও ওয়াহিদার ওপর হামলা নারীদের জন্য একটি বড় আতঙ্ক। এটা শুধু একজন ইউএনওর ওপর হামলা নয়, রাষ্ট্রের একটি নির্বাহী অঙ্গের ওপর হামলা।

 কারণ, তিনি শুধু একজন ইউএনও’ই  নন, তিনি কেন্দ্রীয় প্রশাসনের একটি অংশ।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, শুধু আনসার দিয়ে মাঠ প্রশাসনের নারী কর্মকর্তাদের নিরাপত্তা সম্ভব নয়। আমরা চাইছি, আনসারের পরিবর্তে পৃথক রেজিমেন্ট তৈরি করা হোক। একটি নিরাপদ কর্ম পরিবেশ না থাকলে নারী তার কাজটি সঠিকভাবে করতে পারবে না।

র্তারা জানান, বর্তমানে দেশে ১০জন সচিব, ৭জন বিচারপতি, ৭জন জেলা জজ, ৭জন ডিসি, ৪জন এসপি, ৫২জন অধ্যক্ষ, ১জন সিভিল সার্জন, ১৭৩জন সহকারী কমিশনার (ভূমি)সহ বহু নারী নিজ নিজ স্থানে মেধা ও দক্ষতার স্বাক্ষর রাখছেন। তারা যদি নিরাপত্তা ও নিরাপদ কর্ম পরিবেশ না পায় তাহলে নারীরা ভবিষ্যতে তাদের ক্যারিয়ার নিয়ে শংকিত হয়ে পড়বেন।

সর্বশেষ খবর