শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
চার আসনে উপনির্বাচন

বিএনপির মনোনয়ন ফরম নিলেন ২৩ জন

নিজস্ব প্রতিবেদক

প্রায় পাঁচ মাস পর গতকাল সরগরম ছিল বিএনপির নয়াপল্টন অফিস। চার আসনের উপনির্বাচনে মনোনয়ন ফরম সংগ্রহকে ঘিরে নেতা-কর্মীদের পদচারণে মুখরিত ছিল কেন্দ্রীয় কার্যালয়। চার আসনে গতকাল ২৩টি দলীয় মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। আজ বিকাল ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি ও জমাদান কার্যক্রম চলবে। আগামীকাল শনিবার বিএনপির পার্লামেন্টারি বোর্ডের বৈঠকে চার আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করা হবে। স্থায়ী কমিটির সদস্যরাই পার্লামেন্টারি বোর্ডের সদস্য। এ ছাড়া পদাধিকারবলে সংশ্লিষ্ট জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনয়ন বোর্ডের বৈঠকে অংশ নেবেন। আগামী রবিবার চার উপনির্বাচনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করা হতে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে।

 নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সূত্রে জানা গেছে, ঢাকা-৫ আসনে ৬ জন, ঢাকা-১৮ আসনে ৫ জন, সিরাজগঞ্জ-১ আসনে ৩ জন এবং নওগাঁ-৬ আসনে ৯ জনসহ মোট ২৩ জন নেতা মনোনয়ন ফরম ক্রয় করেছেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘চারটি উপনির্বাচনে ২৩ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এদের মধ্যে তিনজন ফরম জমা দিয়েছেন। আজ বিকাল ৫টা পর্যন্ত ফরম বিতরণ ও জমা নেওয়া হবে। এর পরের দিন গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হবে।’

ব্যাপক শোডাউন নিয়ে ঢাকা-৫ আসনে বেলা ১১টার দিকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন বিগত নির্বাচনে বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী, ঢাকা মহানগর বিএনপির সহসভাপতি ও সাবেক ওয়ার্ড কাউন্সিলর নবী উল্লাহ নবী। এরপর ওই আসনে পর্যায়ক্রমে মনোনয়ন ফরম সংগ্রহ করেন বিএনপির কেন্দ্রীয় বাণিজ্য বিষয়ক সম্পাদক ও সাবেক এমপি সালাহউদ্দিন আহমেদ, গণশিক্ষা  বিষয়ক সম্পাদক ও শিক্ষকনেতা অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, জুম্মন মিয়া ও আকবর হোসেন নান্টু। সকাল সাড়ে ১০টার দিকে সর্বপ্রথম ঢাকা-১৮ আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তরুণ ব্যবসায়ী বাহাউদ্দিন সাদী। এরপর বিএনপির থানা পর্যায়ের শীর্ষ নেতাদের নিয়ে মনোনয়ন সংগ্রহ করেন এস এম জাহাঙ্গীর। তৃণমূলের নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেন ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক  ও শিল্পপতি কফিল উদ্দিন আহম্মেদ। জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রীয় সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত ঢাকা-১৮ আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এ ছাড়াও ঢাকা-১৮ আসনে মনোনয়ন ফরম নেন বিএনপি নেতা ইসমাইল হোসেন, হাজী মোস্তফা জামান সেগুনসহ ৫ জন।

নওগাঁ-৬ মনোনয়ন ফরম সংগ্রহ করেন আনোয়ার হোসেন, মো. আবদুস শুকুর, এস এম ফারুক জেমস, মাহমুদুল আরেফিন স্বপন, এছাক আলী, আতিকুর রহমান রতন মোল্লা, শেখ মো. রেজাউল ইসলাম, মো. শফিকুল ইসলাম, আবু সাইদ রফিকুল আলম রফিক। সিরাজগঞ্জ-১ আসনে টি এম তহজিবুল রহমান তুষার, নাজমুল হাসান তালুকদার রানা, মো. রবিউল হাসান মনোনয়নপত্র সংগ্রহ করেন।

মনোনয়নপ্রত্যাশীরা দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর হাত থেকে এসব ফরম সংগ্রহ করেন। ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের ভোট গ্রহণ হবে ১৭ অক্টোবর। এ দুটি আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ সেপ্টেম্বর এবং যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের  শেষ দিন ২৭ সেপ্টেম্বর ও প্রতীক বরাদ্দ ২৮ সেপ্টেম্বর। এ ছাড়া সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ আসনে উপনির্বাচনের এখনো তফসিল ঘোষণা হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর