শিরোনাম
শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

পুরান ঢাকায় নকল তারের কারখানায় অভিযান

১৭ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকার নবাবপুরে বিভিন্ন ব্র্যান্ডের নকল বৈদ্যুতিক তার ও ইলেকট্রিক পণ্য উৎপাদনের কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে এ অভিযান শুরু হয়। এরপর পাঁচটি ফ্যাক্টরিতে প্রায় ১ কোটি টাকা মূল্যের নকল বিদ্যুতের তার জব্দ করা হয়। একই সঙ্গে মোট ১৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ অভিযানের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। তিনি বলেন, আমাদের কাছে তথ্য আছে, নবাবপুরের কারখানায় নামি-দামি ব্র্যান্ডের নাম ব্যবহার করে নকল তার তৈরি করে বিক্রি হচ্ছে। নবাবপুরে রূপসা মার্কেটের ষষ্ঠ ও ৭ম তলায় অভিযান চালিয়ে দেখা যায়, বিপুল পরিমাণ নকল বিআরবি, বিজলী ক্যাবলস, প্যারাডাইজ ক্যাবলস, ইস্টার্ন ক্যাবলস, পলি ক্যাবলস, বিবিএস কাবলসের নামে নকল ও মানহীন বৈদ্যুতিক ক্যাবলস উৎপাদন করা হচ্ছে। এ ধরনের নকল তার ব্যবহারে বৈদ্যুতিক শর্টসার্কিটের কারণে অগ্নিকা  ঘটে। অভিযান শেষে পাঁচটি ফ্যাক্টরির মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলার নির্দেশ দেয় ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে পাঁচটি ফ্যাক্টরিকে সিলগালা করা হয়।

 বিসিসি রোডের আউয়াল মার্কেটে অভিযান চালিয়ে নকল তার মজুদ ও বিক্রির অভিযোগে সুরাইয়া ইলেকট্রিক হাউজকে ৪ লাখ টাকা, ইয়াসমিন লাইট হাউজকে ৩ লাখ, এসএম ইলেকট্রিককে ৪ লাখ টাকা, এসএম পাওয়ার হাউজকে ২ লাখ টাকা, এবি ইলেকট্রিককে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

এর আগে গত ১৮ আগস্ট নবাবপুরে বিভিন্ন ব্র্যান্ডের নকল বৈদ্যুতিক তার ও ইলেকট্রিক পণ্য উৎপাদনের কারখানায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদ  ও ৫৫ লাখ টাকা জরিমানা করে র‌্যাব। এ ছাড়া ছয়টি কারখানা ও দুই গোডাউন সিলগালা করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর