রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বাজার প্রতিষ্ঠায় ‘চাঁদাবাজদের’ বিরোধিতা, রাস্তায় ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বাজার প্রতিষ্ঠায় ‘চাঁদাবাজদের’ বিরোধিতা, রাস্তায় ব্যবসায়ীরা

স্থায়ী মার্কেটের দাবিতে রাজশাহীতে ব্যবসায়ীদের মানববন্ধন

জায়গা নির্ধারিত আছে। রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) প্রকল্পও গ্রহণ করেছে। কিন্তু একটি মহল কাঁচাবাজার প্রতিষ্ঠার বিরোধিতা করছে। এর ফলে ব্যবসায়ীরা ঝুঁকি নিয়ে রাস্তার ওপর ব্যবসা করছেন। সেই রাস্তায় দাঁড়িয়েই ব্যবসায়ীরা দ্রুত বাজার প্রতিষ্ঠার দাবি জানালেন।

শনিবার সকালে নগরীর হড়গ্রাম কাঁচাবাজারের ব্যবসায়ীরা মানববন্ধন কর্মসূচির আয়োজন করে স্থায়ী বাজার নির্মাণের দাবি জানান। তারা বলেন, কাঁচাবাজার প্রতিষ্ঠার জন্য সাড়ে ছয় বিঘা জায়গা নির্ধারিত আছে। কিন্তু একটি মহল সেখানে বাজার নির্মাণ করতে বিরোধিতা করছে। যারা বিরোধিতা করছেন তারা আসলে রাস্তার ব্যবসায়ীদের কাছ থেকে দৈনিক চাঁদা তোলেন। নগরীর কোর্টস্টেশন থেকে হড়গ্রাম বাজার পর্যন্ত রাস্তাটি আগে অনেক সরু ছিল। সেই সময় থেকেই রাস্তার দুই পাশ দখলে নিয়ে কাঁচাবাজার বসে। সাম্প্রতিককালে রাস্তাটির লেন বিভক্ত করে চওড়া করা হয়েছে। ব্যবসায়ীদের রাস্তা থেকে সরিয়ে পুনর্বাসনের জন্য নন্দীপুকুর এলাকায় স্থায়ী কাঁচাবাজার নির্মাণের উদ্যোগ নিয়েছে রাসিক। কিন্তু একটি মহল এর বিরোধিতা করছে।

ব্যবসায়ীরা বলছেন ভিন্ন কথা। মানববন্ধনে ব্যবসায়ীরা বলেন, পাকিস্তান আমল থেকেই বাজারের জন্য সাড়ে ছয় বিঘা জমি আছে। সেখানেই বাজার হবে। যুগের পর যুগ ফুটপাথের ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদা তোলা হয়। স্থায়ী বাজার হলে চাঁদা দিতে হবে না। এই চাঁদা যারা তোলেন তারাই স্থায়ী কাঁচাবাজারের বিরোধিতা করছেন।

স্থায়ী কাঁচাবাজার প্রতিষ্ঠার দাবি জানিয়ে ব্যবসায়ীরা বলেন, রাস্তার ওপর তারা ঝুঁকি নিয়ে ব্যবসা করেন। গাড়ি এসে ধাক্কা দেয়। আবার রাস্তা দখলের জন্য তাদের গালাগাল শুনতে হয়। রাস্তা দখলের জন্য ভ্রাম্যমাণ আদালত এসে মাঝে মাঝেই জরিমানা করেন। তারপরও জীবিকার তাগিদে তারা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে ব্যবসা করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বছরের পর বছর তাদের স্থায়ী বাজারে পুনর্বাসন করার আশ্বাস দেওয়া হলেও প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি। এখন শহরের পশ্চিমাঞ্চলে উন্নয়নের জোয়ার এসেছে। সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা স্থায়ী কাঁচাবাজার নির্মাণের জন্যও একনেকে প্রকল্প পাস করিয়ে এনেছেন। কিন্তু চাঁদাবাজদের বিরোধিতার কারণে এই বাজার প্রতিষ্ঠা বন্ধ হয়ে যেতে পারে না। একই সময় পশ্চিমাঞ্চল এলাকাবাসীর পক্ষ থেকেও কোর্ট স্টেশন এলাকায় একই দাবিতে আরেকটি মানববন্ধন হয়। এতে সভাপতিত্ব করেন রাজপাড়া থানা ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সভাপতি রুহুল আমিন। সংগঠনের উপদেষ্টা মনির উদ্দিন পান্নার পরিচালনায় এতে বক্তব্য দেন সহসভাপতি আমিরুল হক, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, হড়গ্রাম কাঁচাবাজার বহুমুখী ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক খোরশেদ আলম খোকন, উপদেষ্টা মোশাররফ হোসেন, রাজশাহী মহানগর গোস্ত বিক্রেতা সমিতির সভাপতি আতাহার আলী, হড়গ্রাম নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ফিরোজ আকতার, সাধারণ সম্পাদক শেখ জাকির হোসেন প্রমুখ। অন্যদিকে এলাকাবাসীর মানববন্ধনে সভাপতিত্ব করেন স্থানীয় বাসিন্দা আবদুল কুদ্দুস টেবলু। বক্তব্য দেন আবদুল খালেক বকুল, মাসুম রেজা বিদ্যুৎ, মামুন শেখ রতন, শমসের আলী প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর