রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে হজের প্রাক-নিবন্ধন

নিজস্ব প্রতিবেদক

আগামী বছর (২০২১) পবিত্র হজ পালনের জন্য প্রাক-নিবন্ধন কার্যক্রম এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে। ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালে প্রকাশিত এক নোটিসে জানানো হয়েছে, প্রাক-নিবন্ধন সিস্টেমের কার্যক্রমের মেয়াদ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে প্রাক-নিবন্ধন সিস্টেম বাড়িয়ে আগামী ৩০ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছিল।

২০২০ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জনের হজ করার কোটা নির্ধারিত ছিল। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার এবং সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জনের কোটা নির্ধারিত ছিল। তবে করোনা মহামারীর কারণে সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হওয়ায় বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি। প্রস্তুতি নিয়েও হজে যেতে না পারায় সরকার সংশ্লিষ্টদের টাকা ফেরত নেওয়ার সুযোগ দেয়। কিছু ব্যক্তি টাকা ফেরত নেন। বর্তমানে মোট ৬২ হাজার ৩২০ জনের চূড়ান্ত নিবন্ধন রয়েছে।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ১০৪ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৯ হাজার ২১০ জন। এ বছর নিবন্ধিতরা আগামী বছর অগ্রাধিকার পাবেন। একই সঙ্গে আগামী বছরের হজের প্রস্তুতির অংশ হিসেবে আগ্রহীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম চলছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর