রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সরকারি ক্রোড়পত্র পত্রিকায় যাবে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে

নিজামুল হক বিপুল

এখন থেকে সরকারি ক্রোড়পত্র কেন্দ্রীয়ভাবে প্রকাশ করা হবে। অর্থাৎ তথ্য মন্ত্রণালয় নির্বাচন করবে, কোন পত্রিকায় ক্রোড়পত্র যাবে বা না যাবে। পৃথকভাবে কোনো মন্ত্রণালয় বা দফতর সরাসরি কোনো পত্রিকায় ক্রোড়পত্র দিতে পারবে না। সরকারের এমন সিদ্ধান্তের ফলে কার্যত মূলধারার সংবাদমাধ্যম সরকারি ক্রোড়পত্র পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। এত দিন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দফতর নিজেদের ইচ্ছামতো ও পছন্দের সংবাদমাধ্যমগুলোকে ক্রোড়পত্র দিয়ে আসছিল। তাতে এমন সব সংবাদপত্র ক্রোড়পত্র পেত, যাদের প্রচারসংখ্যা নেই বললেই চলে। তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দফতরের ক্রোড়পত্র কেন্দ্রীয়ভাবে প্রকাশের জন্য ২০১৯ সালের ২৮ জুলাই একটি আন্তমন্ত্রণালয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। তথ্য সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় সিদ্ধান্ত হয়, শুধু সরকারি ক্রোড়পত্র তথ্য মন্ত্রণালয় কেন্দ্রীয়ভাবে প্রকাশ করবে।

সিদ্ধান্তের বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করা হয়।

সূত্র জানায়, গত বছর নেওয়া ওই সিদ্ধান্তের আলোকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালক-৭ (প্রতিকল্প) আল মামুন মুর্শেদ স্বাক্ষরিত একটি চিঠি ৭ সেপ্টেম্বর তথ্য মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানো হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দফতর সরকারি ক্রোড়পত্রগুলো দীর্ঘদিন ধরে নিজেদের পছন্দের সংবাদপত্রগুলোর মধ্যে বণ্টন করে আসছিল। এতে করে দীর্ঘদিন ধরে সরকারি ক্রোড়পত্র পাওয়া থেকে বঞ্চিত হয়ে আসছিল দেশের প্রথম সারির দৈনিক পত্রিকাগুলো। শুধু তা-ই নয়, যেসব পত্রিকায় ক্রোড়পত্র দেওয়া হতো, সেগুলোর বেশির ভাগই অনেকটা আন্ডারগ্রাউন্ড। এসব পত্রিকাওয়ালারা বিভিন্ন দিবস সামনে এলেই ক্রোড়পত্র নিজেদের পত্রিকায় পাওয়ার জন্য দৌড়ঝাঁপ শুরু করেন মন্ত্রণালয়, বিভাগ ও দফতরগুলোতে। প্রতিটি দিবস বা অন্য কোনো উপলক্ষে সরকারি প্রতিষ্ঠানগুলো যেসব ক্রোড়পত্র সংবাদপত্রে প্রকাশ করে, সেগুলো খুবই সীমিতসংখ্যক পত্রিকায় দেওয়া হয়। দেখা যায়, প্রথম সারির পত্রিকাগুলো এতে ক্রোড়পত্র পাওয়া থেকে বঞ্চিত হয়। প্রথম সারির পত্রিকাগুলো তখন ক্রোড়পত্র পাওয়ার জন্য মন্ত্রণালয়, বিভাগ বা দফতরের প্রধানদের সঙ্গে যোগাযোগ করলে তারা তা দিতে অপারগতা প্রকাশ করেন। এতে করে বহুল প্রচারিত ও প্রথম সারির দৈনিকগুলো যেমন সরকারের ক্রোড়পত্র পায় না, তেমনি সরকার যে উদ্দেশ্য নিয়ে ক্রোড়পত্র প্রকাশ করে বহু মানুষের মধ্যে নিজেদের কর্মকান্ডের বিষয়টি তুলে ধরতে চায়, সেটি বাধাগ্রস্ত হয় পুরোপুরি।

তথ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সরকারের এ সিদ্ধান্তের ফলে একদিকে যেমন প্রথম সারির দৈনিকগুলো সরকারি ক্রোড়পত্র পাবে, তেমনি সরকারের উদ্দেশ্যও যথাযথভাবে পূরণ হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর