শিরোনাম
সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সিলেটজুড়ে বাড়ছে আতঙ্ক

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটজুড়ে বাড়ছে আতঙ্ক

সিলেটে হঠাৎ করে বেড়েছে জ্বরের প্রকোপ। হাসপাতাল, ক্লিনিক ও ডাক্তারের চেম্বারে বাড়ছে সর্দি, জ্বর ও কাশির রোগীর সংখ্যা। হঠাৎ করে এই উপসর্গগুলো দেখা দেওয়ায় বাড়ছে করোনা আতঙ্কও। জ্বর ও কাশি দেখা দেওয়ার পর অনেকের নমুনা পরীক্ষা করার পর করোনা পজিটিভ রিপোর্টও আসছে। তবে চিকিৎসকরা বলছেন, সর্দি, জ্বর বা কাশি হলেই আতঙ্কিত হওয়ার কিছু নেই। আবহাওয়া পরিবর্তনজনিত কারণেই এ ধরনের রোগবালাই দেখা দিতে পারে। আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবনের পরামর্শ দিচ্ছেন তারা।

জানা যায়, গত প্রায় দুই সপ্তাহ ধরে সিলেটের সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে সর্দি, জ্বর ও কাশির রোগী বাড়ছে। চিকিৎসকদের চেম্বারেও ভিড় করছেন এরকম রোগীরা। বেশির ভাগ রোগীর শরীরের তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি। সঙ্গে রয়েছে সর্দি ও কাশি। করোনার উপসর্গের সঙ্গে রোগ মিলে যাওয়ায় রোগী ও তার পরিবারের সদস্যদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। এই অবস্থায় কেউ কেউ করোনা সংক্রমণ আতঙ্কে নমুনা পরীক্ষা করাচ্ছেন। পরীক্ষায় কারও ধরা পড়ছে ‘করোনা পজিটিভ’, আবার কারও রিপোর্ট আসছে ‘নেগেটিভ’। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে রোগীরা আতঙ্কে ঘরে আইসোলেশনে থেকে করোনা চিকিৎসায় ব্যবহৃত ওষুধ সেবন করছেন। নিশ্চিত না হয়ে এভাবে করোনা চিকিৎসার ওষুধ সেবনে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি রয়েছে, বলছেন চিকিৎসকরা।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক (মেডিসিন) ডা. আবু নঈম মোহাম্মদ জানান, সিলেটে গত দুই সপ্তাহ ধরে বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে ভেজায় অনেকের সর্দি, জ্বর ও কাশি হচ্ছে। এছাড়া আবহাওয়া পরিবর্তনের কারণেও এ সময় অনেকের জ্বর-সর্দি হচ্ছে। রোগ নিয়ে আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতনভাবে স্বাস্থ্যবিধি মানার পরামর্শ দেন তিনি।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য অফিসের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, এ সময় জ্বর ১০০ ডিগ্রি ফারেনহাইটের ওপরে ওঠলে রোগীর মধ্যে আতঙ্ক দেখা দেওয়া স্বাভাবিক। কিন্তু সব জ্বর করোনার লক্ষণ নয়। তাই আতঙ্কিত না হয়ে বাসায় জ্বরের চিকিৎসা নেওয়া উচিত।

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান জানান, হাসপাতালে শুধু সর্দি-জ্বর নয় সব ধরনের রোগী বাড়ছে। সবকিছু স্বাভাবিক হয়ে ওঠায় আগের চেয়ে বেশি রোগী হাসপাতালে আসছেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর