সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

২০২২ সালের জুনে ডাবল লাইনে ট্রেন চলবে : রেলমন্ত্রী

কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

২০২২ সালের জুনে ডাবল লাইনে ট্রেন চলবে : রেলমন্ত্রী

রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, ঢাকা-চট্টগ্রাম ডাবল লাইনের কাজ আগামী ২০২২ সালের জুন মাসের মধ্যে সম্পন্ন হবে। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে কুমিল্লার লাকসাম জংশন পর্যন্ত ডাবল  রেললাইনের কাজ চলমান রয়েছে। এ ছাড়া বিভিন্ন খাল-বিল, নদীনালার ওপর নির্মিত ব্রিজ ও কালভার্টের নির্মাণ কাজ অব্যাহত রয়েছে। এই কাজগুলো সম্পন্ন হলে ২০২২ সালের জুনের মধ্যে ডাবল লাইনে ট্রেন চলবে। গতকাল কুমিল্লা রেলস্টেশন ও গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন চত্বরে পৃথকভাবে তিনি এ কথা বলেন। খোঁজ নিয়ে জানা গেছে, আখাউড়া-আগরতলা রেলপথের দৈর্ঘ্য ১০ কিলোমিটার। এর মধ্যে ছয় কিলোমিটার পড়েছে বাংলাদেশ অংশে।

 আর বাকি ৪ কিলোমিটার রেলপথ ভারতের অংশে। রেলপথটি ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন থেকে আগরতলার নিশ্চিন্তপুর সীমান্ত পর্যন্ত যাবে। ভারত সরকারের অনুদানের অর্থে নির্মিত হচ্ছে এই রেলপথ।

২০১৮ সালের ২১ মে ভারতের নয়াদিল্লির ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের সঙ্গে এ প্রকল্পের চুক্তি হয়। চলতি বছরের ২৯ জানুয়ারি প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে শেষ না হওয়ায় ঠিকাদারি প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রথম দফায় চলতি বছরের ১৩ মে পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়। পরবর্তীতে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গত মার্চ মাসের শেষভাগ থেকে প্রকল্পের কাজ বন্ধ রাখা হয়। দুই মাসেরও বেশি সময় বন্ধের পর গত ১ জুন থেকে পুনরায় কাজ শুরু হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে এখনো সব শ্রমিক কাজে আসেনি। সবকিছু বিবেচনায় নিয়ে দ্বিতীয় দফায় ২০২১ সালের জুন মাস পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়।

সর্বশেষ খবর