মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

অবশেষে সিলেট জেলা বিএনপিতে ঐক্য

পদ বাড়িয়ে সমঝোতা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

অবশেষে ঐক্যের সুর বাজল সিলেট জেলা বিএনপিতে। জেলার প্রতিটি উপজেলা ও পৌর কমিটি গঠন নিয়ে যে বিরোধ বেধেছিল তার অবসান হয়েছে। কেন্দ্রের হস্তক্ষেপে প্রতিটি আহ্বায়ক কমিটিতে ৬ জন করে সদস্য বাড়িয়ে জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার ও সিটি মেয়র আরিফুল হক চৌধুরী গ্রুপের মধ্যে সমঝোতা করা হয়। রবিবার রাতে ১৩টি উপজেলা ও পাঁচটি পৌরসভা কমিটি অনুমোদন করেন জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার। ‘ঐক্যের কমিটি’ নিয়ে নেতা-কর্মীরাও উচ্ছ্বসিত। প্রতিটি কমিটিতে একজন আহ্বায়ক ও ২৬ জনকে সদস্য করা হয়েছে। দলীয় সূত্র জানায়, গত বছরের ২ অক্টোবর সিলেট জেলা বিএনপির ২৫ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করে। তখন তিন মাসের মধ্যে সব উপজেলা ও পৌরসভা কমিটির সম্মেলন করার কথা ছিল। কিন্তু অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে দীর্ঘ সময়েও কমিটি করতে পারেনি। গত ২৯ ফেব্রুয়ারি জেলার প্রতিটি উপজেলা ও পৌরসভায় ২১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হলে তাতে বেঁকে বসেন সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কমিটির মেয়র আরিফ অনুসারী ৯ সদস্য। তারা গণমাধ্যমে বিবৃতি দিয়ে কমিটি প্রত্যাখ্যান করেন। নালিশ নিয়ে কেন্দ্রীয় নেতাদের শরণাপন্ন হন তারা। শেষ পর্যন্ত বিরোধ নিষ্পত্তিতে হস্তক্ষেপ করতে হয় কেন্দ্রীয় সাংগঠনিক টিমকে।

বিএনপির কেন্দ্রীয় সহসভাপতি ডা. এ জেড এম জাহিদ হোসেন, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, সহ-সাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন মিলন সব উপজেলা ও পৌর কমিটিতে আরও ৬ জন করে অন্তর্ভুক্তপূর্বক বিরোধ নিরসনের উদ্যোগ নেন। এতে উভয়পক্ষ সম্মত হয়। এর পরিপ্রেক্ষিতে রবিবার রাতে উভয় পক্ষের আরও ৬ জনকে কমিটিতে অন্তর্ভুক্ত করে ১৩ উপজেলা ও ৫ পৌর কমিটি ঘোষণা করা হয়। উভয় পক্ষের সদস্যদের সমন্বয়ে কমিটি ঘোষণা করায় দীর্ঘদিনের বিরোধ মিটিয়ে দলের মধ্যে ঐক্য ফিরেছে। জেলাজুড়ে নেতা-কর্মীদের মাঝেও দেখা দিয়েছে প্রাণচাঞ্চল্য।

এ প্রসঙ্গে সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার বলেন, প্রথমে প্রতি উপজেলা ও পৌর কমিটি ২১ সদস্যের করা হয়েছিল। কিন্তু কিছু নেতা কমিটি থেকে বাদ পড়ায় কেন্দ্রের হস্তক্ষেপে প্রতিটি কমিটিতে আরও ৬ জন করে বাড়ানো হয়েছে। তাই কমিটি নিয়ে কোথাও অসন্তোষ নেই। কমিটি ঘোষণার পর নেতা-কর্মীদের মাঝে প্রাণচাঞ্চল্য বিরাজ করছে। নতুন কমিটির মাধ্যমে সিলেটে বিএনপির সাংগঠনিক কার্যক্রম আরও গতিশীল হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর