বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

খালেদা জিয়াকে মুক্ত করাই এক নম্বর কাজ : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গৃহঅন্তরীণ থেকে বেগম খালেদা জিয়াকে মুক্ত করাই এক নম্বর কাজ। আজকে বড় একটা সংকট সৃষ্টি হয়েছে বেগম খালেদা জিয়ার গৃহঅন্তরীণ হয়ে থাকা। তিনি গণতন্ত্রের নেত্রী। দীর্ঘকাল তিনি গণতন্ত্রের জন্য সংগ্রাম ও ত্যাগ স্বীকার করেছেন। তাকে বের করে আনাটাই এখন সবচেয়ে বড় প্রয়োজন। এটা আমাদের এক নম্বর কাজ। দ্বিতীয়ত হচ্ছে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বাংলাদেশে ফিরিয়ে আনতে হবে। এটাও গণতন্ত্রের জন্য খুবই জরুরি। গতকাল বাংলাদেশ ন্যাশনালিস্ট রিসার্চ অ্যান্ড কমিউনিকেশনের আলোচনায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, আমীর খসরু মাহমুদ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রমুখ বক্তব্য দেন।

 

ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, বাংলাদেশে বৈষম্য, মানুষের মানবাধিকার লঙ্ঘন, ভোটের অধিকার হরণ, সংবাদপত্র-মত-ব্যক্তির স্বাধীনতা- সবকিছু হরণ করা হয়েছে। বাংলাদেশ জনগণ দ্বারা পরিচালিত হচ্ছে না। এদেশে এখন আওয়ামী লীগ ও তার ?সুবিধাভোগী শ্রেণির দ্বারা পরিচালিত হচ্ছে। এই অবস্থা থেকে উত্তরণে জনগণ ও সব গণতান্ত্রিক দলের ইস্পাত কঠিন ঐক্য জরুরি।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, বেগম জিয়াকে মুক্ত করলে গণতন্ত্রের মুক্তি আসবে। কিন্তু সেই মুক্তি কী করতে হবে, আমাদের কৌশল নির্ধারণ করতে হবে। কী করে আমরা জনগণকে ঐক্যবদ্ধ করে রাস্তায় নামতে পারব, আন্দোলন করতে হবে।

আ স ম আবদুর রব বলেন, গণতন্ত্র ও আইনের শাসন পুনরুদ্ধারে প্রয়োজনে গণবিস্ফোরণ ঘটাতে হবে। এই লক্ষ্যে জাতিকে ঐক্যবদ্ধ করতে হবে। এ ছাড়া কোনো বিকল্প নেই। যারা ভোট ডাকাতি করে ক্ষমতা নিয়েছে তাদের কাছে গণতন্ত্র, জনগণের অধিকার ও স্বাধীনতা রক্ষার আশা করা যায় না।

খালেকুজ্জামান বলেন, এখন বাংলাদেশে অণুবীক্ষণ কিংবা দূরবীক্ষণ কোনোটা দিয়েই বাংলার গণতন্ত্রের লক্ষণ দেখা যাচ্ছে না। ভোটের নিশ্চয়তাও নেই। এই অবস্থা থেকে উত্তরণ ঘটাতে রাজনৈতিক সংস্কারের জন্য জাতীয় ঐকমত্য হওয়া জরুরি।

সর্বশেষ খবর