বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
কমছে রোগী, বন্ধ হচ্ছে সেবাকেন্দ্র

সিলেটে রোগীশূন্য হাসপাতাল বাসার চিকিৎসায় আক্রান্তরা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে রোগীশূন্য হাসপাতাল বাসার চিকিৎসায় আক্রান্তরা

সিলেটে দিন দিন কমছে করোনা সংক্রমণ। বাড়ছে সুস্থতা। জনসচেতনতা বাড়ায় আক্রান্তরাও প্রয়োজন ছাড়া যাচ্ছেন না হাসপাতালে। বাসায় আইসোলেশনে থেকেই নিয়ম মেনে নিচ্ছেন চিকিৎসা। ফলে রোগীশূন্য হয়ে পড়েছে ‘কভিড ডেডিকেটেড’ হাসপাতালগুলো। তিনটি হাসপাতালের ১৮১ শয্যার বিপরীতে গতকাল রোগী ভর্তি ছিলেন মাত্র ৬৬ জন। এই অবস্থায় ‘কভিড ডেডিকেটেড’ হাসপাতাল কমানোরও চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। দেশে করোনা সংক্রমণের শুরুতে সিলেটেও নেওয়া হয় চিকিৎসার প্রস্তুতি। শুরুতে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালকে সিলেট বিভাগের একমাত্র ‘কভিড ডেডিকেটেড’ হাসপাতাল ঘোষণা দিয়ে শুরু হয় চিকিৎসা কার্যক্রম। গত মে মাস থেকে করোনা সংক্রমণ বাড়তে থাকলে ১০০ শয্যার শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল রোগীতে প্রায় পূর্ণ হয়ে যায়। ফলে করোনা রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজন দেখা দেয় নতুন হাসপাতালের। পরে সিলেট কিডনি ফাউন্ডেশন ও প্রবাসীদের সহযোগিতায় খাদিমপাড়া ও দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ‘কভিড ডেডিকেটেড’ হাসপাতাল হিসেবে প্রস্তুত করার কাজ শুরু হয়। সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, গতকাল সকাল ৮টা পর্যন্ত সিলেটের তিনটি ‘কভিড ডেডিকেটেড’ হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল মাত্র ৬৬ জন। এর মধ্যে ৫২ জনই শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে। বাকিদের মধ্যে খাদিম হাসপাতালে নয়জন ও দক্ষিণ সুরমা স্বাস্থ্য কমপ্লেক্সে মাত্র পাঁচজন।

এই অবস্থায় রোগী সংকটের কারণে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালকে চালু রেখে খাদিমপাড়া বা দক্ষিণ সুরমা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে একটিতে করোনার ডেডিকেটেড চিকিৎসা বন্ধের চিন্তা ভাবনা চলছে।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য অফিসের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান জানান, সিলেটে আগের চেয়ে করোনা সংক্রমণ কমেছে। দিন দিন সুস্থতার হারও বাড়ছে। করোনার চিকিৎসা পদ্ধতিতে পরিবর্তন আনায় মৃত্যুর সংখ্যাও কমেছে। মানুষের মধ্যে সচেতনতা বাড়ায় অনেকেই নিজ বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন। তাই হাসপাতালে রোগীর সংখ্যা কমছে। আগে যেখানে হাসপাতালে রোগীদের ভর্তি করতে হিমশিম খেতে হয়েছে এখন রোগীর চাপ অনেকটাই কমেছে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর