বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

২৭২৯ কোটি টাকা ব্যয়ে ৭ ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

২ হাজার ৭২৯ কোটি ৬৪ হাজার টাকা ব্যয়ে ৭টি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল এ সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী। পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাবিউবো) ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট) (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় দুটি লটে মোট ১ লাখ ২ হাজার ৭২০টি এসপিসি পোল সংগ্রহ করা হবে। এজন্য মোট ব্যয় হবে ১৬৪ কোটি ৮৭ লাখ ৯৮ হাজার টাকা। বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড এসপিসি পোল সরবরাহ করবে। সভায় বেসরকারি খাতে নারায়ণগঞ্জের জালকুড়িতে ৬ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্প স্থাপনের একটি দর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে এ থেকে প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের দাম পড়বে ১৭ দশমিক ৬০৪ টাকা। এ হিসাবে ২০ বছর মেয়াদে উক্ত স্পন্সরকে আনুমানিক ১ হাজার ৬৬৫ কোটি ৪৮ টাকা পরিশোধ করতে হবে।

প্রকল্পটি বাস্তবায়ন করবে ইউডি এরভায়রনমেন্টাল ইক্যুইপমেন্ট কোং লিমিটেড, এভারব্রাইট এনভায়রনমেন্টাল প্রোটেকশন টেকনিক্যাল ইক্যুইপমেন্ট (চাংঝো) লিমিটেড ও এসএবিএস সিন্ডিকেটের কনসোর্টিয়াম।

তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে চুক্তিবদ্ধ ৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সারের মধ্যে চতুর্থ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি মেট্রিক টনের দাম ২৬২ দশমিক ৬২৫ ডলার হিসেবে মোট ব্যয় হবে ৭৮ লাখ ৭৮ হাজার ৭৫০ মার্কিন ডলার; যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৬ কোটি ৯২ লাখ ৯৯ হাজার টাকা।

সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (ডিএপিএফসিএল)-এর জন্য ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে মেসার্স জেনট্রেড এফজেডই, ইউএইর স্থানীয় এজেন্ট মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন, ঢাকার কাছ থেকে দুই লটে ২০ হাজার মেট্রিক টন ও মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই, দুবাই, ইউএইর লোকাল এজেন্ট মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকার কাছ থেকে বাকি ১০ হাজার টন ফসফরিক অ্যাসিড সংগ্রহ করা হবে। মোট তিনটি লটে এসব পণ্য আমদানি করতে সরকারের মোট ব্যয় হবে ১ কোটি ৩ লাখ ১১ হাজার মার্কিন ডলার; যা বাংলাদেশি মুদ্রায় ৮৭ কোটি ৫৯ লাখ ১৯ হাজার টাকা।

সভায় রাশিয়ান ফেডারেশন থেকে সরকার থেকে সরকার (জি-টু-জি) পর্যায়ে ২ লাখ মেট্রিক টন গম আমদানির একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। চট্টগ্রাম ও মোংলা বন্দরের মাধ্যমে ৬০ঃ৪০ অনুপাতে এ গম আমদানি করা হবে। প্রতি মেট্রিক টনের দাম ২৫৮ মার্কিন ডলার হিসেবে ২ লাখ মেট্রিক টন গমের জন্য ব্যয় হবে ৫ কোটি ১৬ লাখ মার্কিন ডলার; যা বাংলাদেশি মুদ্রায় ৪৩৭ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ‘কুড়িগ্রাম (দাশেরহাট)-নাগেশ্বরী-ভুরুঙ্গামারী-সোনাহাট স্থলবন্দর সড়ককে জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ফুটপাথ, ব্রিজ, কালভার্ট নির্মাণসহ বিভিন্ন কাজের একটি ক্রয় প্রস্তাব বেশ কিছু শর্তে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ১৪৫ কোটি ৬৩ লাখ ৫৭ হাজার টাকা। যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে মেসার্স স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও মেসার্স রানা বিল্ডার্স প্রাইভেট লিমিটেড।

তিনি বলেন, গণপূর্ত অধিদফতর কর্তৃক বাস্তবায়নের জন্য বহুতল আবাসিক ভবন নির্মাণ প্রকল্পের আওতায় আজিমপুরে সরকারি কর্মকর্তাদের জন্য ফ্ল্যাট নির্মাণের একটি প্রস্তাবের বিষয়ে আরও কিছু তথ্যসহ পরবর্তী সভায় ওঠাতে বলা হয়েছে।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় ২০২০-২১ অর্থবছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ের জন্য পরিশোধিত জ্বালানি তেল আমদানি নীতিগত অনুমোদন দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর