বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আগস্টেই সড়ক দুর্ঘটনায় নিহত ৪৫৯ জন

যাত্রীকল্যাণ সমিতির তথ্য

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির প্রতিবেদনে বলা হয়েছে, গত আগস্টে দেশের সড়ক-মহাসড়কে ৩৮৮টি দুর্ঘটনা ঘটেছে। এতে ৪৫৯ জন নিহত এবং ৬১৮ জন আহত হয়েছেন। একই সময়ে রেলপথে ১৫টি দুর্ঘটনায় ১৪ জন নিহত ও তিনজন আহত হয়েছেন। নৌপথে ৪১টি দুর্ঘটনায় ৮০ জন নিহত ও ৫২ জন আহত হয়েছেন। এ ছাড়া ৩১ জনের নিখোঁজের সংবাদ পাওয়া গেছে। সড়ক, রেল ও  নৌপথে সম্মিলিতভাবে ৪৪৪টি দুর্ঘটনায় ৫৫৩ জন নিহত এবং ৬৬৯ জন আহত হয়েছেন। গতকাল গণমাধ্যমে পাঠানো যাত্রীকল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে আগস্টে সড়ক দুর্ঘটনায় আক্রান্তদের মধ্যে ১৯৮ চালক, ১২৫ পথচারী, ৮০ নারী, ৪৪ শিশু, ৩৮ শিক্ষার্থী, ২২ পরিবহন শ্রমিক এবং ৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য রয়েছেন। নিহত হয়েছেন ১৬৭ চালক, ১১০ পথচারী, ৬৩ নারী, ৩৪ শিশু, ৩২ ছাত্রছাত্রী, ১৭ পরিবহন শ্রমিক, ৬ রাজনৈতিক দলের  নেতা-কর্মী, ৬ শিক্ষক, ৩ চিকিৎসক এবং ৫ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য রয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, ২৮.৯৮ শতাংশ মোটরসাইকেল, ২১.৬১ শতাংশ ট্রাক ও কাভার্ড ভ্যান, ১৬.১২ শতাংশ বাস, ৮.৭৪ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ৯.৭৭ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৭.৭১ শতাংশ নছিমন-করিমন এবং ৭.০৩ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে। দুর্ঘটনার ৫২.৮৩ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ২৭.৮৩ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৩.৯১ শতাংশ খাদে পড়ে, ৪.৮৯ শতাংশ বিবিধ কারণে হয়েছে।

বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, দীর্ঘদিন লকডাউনে গণপরিবহন বন্ধ থাকার সুযোগে নগরীর প্রধান প্রধান সড়ক ও জাতীয় মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা ইজিবাইক উঠে আসায় এবং বর্ষায় ক্ষতিগ্রস্ত সড়কের কারণে সড়ক দুর্ঘটনা বৃদ্ধি পেয়েছে। মোটরসাইকেলের সংখ্যা ক্রমাগতভাবে বৃদ্ধি ও বেপরোয়া চলাচল সড়ক নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি হয়ে দাঁড়াচ্ছে। সড়ক নিরাপত্তায় দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলোর স্বেচ্ছাচারিতা, অনিয়ম, দুর্নীতি ক্রমাগতভাবে বৃদ্ধি ও জবাবদিহিতার অভাবে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি বাড়ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর