বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
ঢাকা ও নওগাঁ উপনির্বাচন

আজ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসন উপনির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হচ্ছে আজ। আজ বিকাল ৫টা পর্যন্ত এ দুই আসনে নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। গত ৩ সেপ্টেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী দুই আসনের আগ্রহী প্রার্থীরা আজ ১৭ সেপ্টেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ২০ সেপ্টেম্বর যাচাই-বাছাই। আর ২৭ সেপ্টেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ দুই আসনে ইভিএমে ভোট গ্রহণ হবে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও ঢাকা-৫ আসনের রিটার্নিং অফিসার জি এম সাহাতাব উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঢাকা-৫ আসনে মোট পাঁচজন মনোনয়পত্র সংগ্রহ করেছেন। একজন জমা দিয়েছেন। আজ বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়ার সময় রয়েছে।

ইসির কর্মকর্তারা জানান, স্বাস্থ্যবিধি মেনে দুই আসনে ভোট নেওয়া হবে। ভোটের প্রচারেও সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। গত ৬ মে হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা-৫ আসন এবং ২৮ জুলাই ইসরাফিল আলমের মৃত্যুতে নওগাঁ-৬ আসন শূন্য ঘোষণা করা হয়।

আসন শূন্য হওয়ার পর ৯০ দিনের মধ্যে ভোট করার কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর মধ্যে তা সম্ভব হয়নি। নিয়ম অনুযয়ী নির্বাচন কমিশন এখন দ্বিতীয় ৯০ দিনের মধ্যে এই ভোটের আয়োজন করছে। এর আগে বগুড়া-১ ও যশোর-৬ আসনেও প্রথম ৯০ দিনে নির্বাচন করতে না পারায় পরের ৯০ দিনে উপনির্বাচন করেছিল ইসি। মহামারীর মধ্যে গত ১৪ জুলাই ওই দুটি আসনে উপনির্বাচনে যশোর-৬ আসনে ভোট পড়ে ৬৩.৫ শতাংশ। আর বগুড়া-১ আসনে ভোট দিয়েছেন ৪৫.৫ শতাংশ ভোটার। এর আগে দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর ২১ মার্চ তিনটি উপনির্বাচন হয়। তখন গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনে উপনির্বাচনে ভোটার উপস্থিতি ছিল যথাক্রমে ৬০ ও ৬৯ শতাংশ। অবশ্য ঢাকা-১০ আসনে ইভিএমে মাত্র ৫ শতাংশ ভোট পড়ে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর