বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

খুলনায় ফুটপাথ দখল করে ইট-বালুর ব্যবসা অ্যাকশনে কেসিসি

সামছুজ্জামান শাহীন, খুলনা


খুলনায় ফুটপাথ দখল করে ইট-বালুর ব্যবসা অ্যাকশনে কেসিসি

গতকাল খুলনা নগরীর মজিদ সরণি ও খালিশপুর এলাকায় সড়কের পাশে রাখা ইট-বালু ও নির্মাণসামগ্রী জব্দ করা হয়। সেই সঙ্গে অবৈধ স্থাপনা ভেঙে দেওয়া হয় -বাংলাদেশ প্রতিদিন

খুলনা মহানগরীর বিভিন্ন স্থানে সড়ক ও ফুটপাথ দখল করে ইট-বালুর অবৈধ ব্যবসা শুরু হয়েছে। এছাড়া বাড়ির নির্মাণসামগ্রী সড়কে রাখায় চলাচলে বিঘ্ন ঘটছে। কয়েকটি স্থানে ফুটপাথ দখল করেই গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। সরেজমিন দেখা গেছে, নগরীর সোনাডাঙ্গা মজিদ সরণি, সামছুর রহমান রোড, খানজাহান আলী রোড, কেডিএ এভিনিউসহ বিভিন্ন সড়কে অবৈধ দখলদাররা মাথাচাড়া দিয়ে উঠেছে।  নিরাপদ সড়ক চাই (নিসচা)’র খুলনা মহানগর শাখার আহ্বায়ক এস এম ইকবাল হোসেন বিপ্লব জানান, ফুটপাথ দখল হয়ে যাওয়ায় মানুষ সড়কে নেমে চলাচল করছে। ফলে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। কেডিএ এভিনিউ, সাতরাস্তার মোড়, রয়েল মোড়ে ঘণ্টার পর ঘণ্টা ব্যক্তিগত গাড়ি ও পরিবহনের বাস রাস্তা দখল করে দাঁড়িয়ে থাকে। এতে সড়কে যানবাহন চলাচলে ভোগান্তি পোহাতে হয়।

জানা যায়, নিসচার পক্ষ থেকে ফুটপাথ দখলকারী ইট-বালু ব্যবসায়ী উচ্ছেদের দাবি জানিয়ে সিটি মেয়র বরাবর স্মারকলিপি দেওয়া হয়েছে। এদিকে অবৈধ স্থাপনা উচ্ছেদে অ্যাকশনে নেমেছে সিটি করপোরেশন। গতকাল নগরীর মজিদ সরণি ও খালিশপুর এলাকায় সড়কের পাশে রাখা ইট-বালু ও নির্মাণসামগ্রী জব্দ করা হয়। সেই সফঙ্গ অবৈধ স্থাপনা ভেঙে দেওয়া হয়।

কেসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মাসুম বিল্লাহ বলেন, সিটি করপোরেশন আইন-২০০৯ অনুযায়ী সড়কে কেউ ইট-বালু, সিমেন্ট রাখতে পারবে না। করোনার কয়েক মাসে অবৈধ দখল বেড়ে যাওয়ায় ফুটপাথ দখলমুক্ত রাখতে উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে।

কেসিসির এস্টেট অফিসার মো. নুরুজ্জামান তালুকদার বলেন, উচ্ছেদ অভিযানে ফুটপাথ দখল করে কেউ স্থাপনা তৈরি করলে তা ভেঙে দেওয়া হচ্ছে। সেই সঙ্গে মালামাল জব্দ ও জরিমানা করা হচ্ছে। ফুটপাথ দখলমুক্ত রাখতে এই অভিযান অব্যাহত থাকবে।  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর