শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বিমানের সিলেট-লন্ডন ফ্লাইট শুরু ৪ অক্টোবর

অনুমতি দেয়নি সৌদি আরব

নিজস্ব প্রতিবেদক

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট ফের চালু হচ্ছে। আগামী ৪ অক্টোবর থেকে বন্ধ থাকা এই রুটের ফ্লাইট শুরু হবে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও ইউকের ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টের ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়েছে। এদিকে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনার ঘোষণা দিলেও বাংলাদেশ থেকে কোনো ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়নি সৌদি আরব। সব প্রস্তুতি সম্পন্ন করলেও সিদ্ধান্ত না পাওয়ায় বিমান অনেকটা বিপাকে পড়েছে সৌদিগামী যাত্রী নিয়ে। সিলেট-লন্ডন ফ্লাইট-সংক্রান্ত তথ্য জানিয়ে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, বেবিচক ও ডিএফটির ভার্চুয়াল সভায় আগামী ৪ অক্টোবর থেকে সিলেট থেকে লন্ডন রুটে সরাসরি ফ্লাইট পরিচালনার সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। ইউকে ডিএফটি বলেছে, তারা উদ্যোগ নেবে। ফের ডিএফটি টিম সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন করবে বলেও জানান তিনি। এদিকে শর্ত সাপেক্ষে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনার  ঘোষণা দিয়েছে সৌদি আরব। সে অনুযায়ী সৌদিগামী যাত্রীদের নিয়ে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিয়েছিল বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

 তবে, সৌদি কর্তৃপক্ষ এখনো ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়নি। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ তথ্য দিয়ে বলেছে, সৌদি সরকারের অনুমতি পাওয়ার পর ফ্লাইট পরিচালনা করবে বিমান। সৌদি গমনেচ্ছু যাত্রীদের যাত্রার তারিখ, সময় ইত্যাদি যথা সময়ে অবহিত করা হবে।

গত ১৫ সেপ্টেম্বর থেকে আংশিকভাবে আন্তর্জাতিক ফ্লাইটের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় মধ্যপ্রাচ্যের দেশটিতে। ছয় মাস বন্ধ থাকার পর শর্তসাপেক্ষে আরব উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর নাগরিক, সৌদির বাসিন্দা নন কিন্তু ইকামা আছে এমন নাগরিক এবং ভ্রমণ ভিসায় সৌদিতে প্রবেশ করার সুযোগ দেওয়া হয়। এর প্রেক্ষিতে ২০ সেপ্টেম্বর থেকে ঢাকা-জেদ্দা-চট্টগ্রাম রুটে সপ্তাহে একটি ফ্লাইট চালু করার উদ্যোগ নিয়েছিল বিমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর