রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
‘মানবিক পুলিশের প্রতিচ্ছবি’

করোনায় পুলিশের বীরত্বগাথা

নিজস্ব প্রতিবেদক

করোনায় পুলিশের বীরত্বগাথা

করোনা মহামারীতে পুলিশের অনবদ্য ভূমিকা নিয়ে বই লিখেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপকমিশনার রাজীব আল মাসুদ। পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদের পরিকল্পনা ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মো. মনিরুল ইসলামের তত্ত্বাবধানে গোয়েন্দা পুলিশের লালবাগ বিভাগের উপকমিশনার রাজীব আল মাসুদ রচিত বইটির নাম ‘মানবিক পুলিশের প্রতিচ্ছবি’। দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত খবরই বইটির মূল উপজীব্য। বই বিক্রির অর্থের বড় অংশ দেওয়া হবে করোনায় মৃত পুলিশ সদস্যদের পরিবারকে। বইটি প্রকাশ করছে পেনসিল প্রকাশনী।

বইয়ের লেখক রাজীব আল মাসুদ বলেন, ‘আবার কখনো যদি এ ধরনের মহামারী আসে জনগণ তখন বুঝতে পারবে করোনা সংকটে পুলিশ কীভাবে কাজ করেছে। পুলিশের ভালো কাজের মূল্যায়ন হয় অনেক দেরিতে। বেশির ভাগ ক্ষেত্রেই অবমূল্যায়িত থেকে যায়। মহান মুক্তিযুদ্ধে প্রথম শহীদ হয় পুলিশ। কিন্তু স্বাধীনতার ৪০ বছর পর স্বাধীনতা পদকের মাধ্যমে এ স্বীকৃতি দেওয়া হয়েছে।’

তিনি জানান, দেশবরেণ্য সাংবাদিক ও লেখকদের নিবন্ধ বিশেষ গুরুত্ব পেয়েছে বইটিতে। সব তথ্যই দেশের প্রতিষ্ঠিত অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া থেকে নেওয়া। বইটিতে রয়েছে গণমাধ্যমে প্রকাশিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর প্রশংসাবাণী। এ ছাড়া পত্রিকায় প্রকাশিত পুলিশ কর্মকর্তাদের সাক্ষাৎকার। শেষ অংশে রয়েছে কিছু ছবি। প্রতিটি ছবিই একেকটি গল্প; যাতে রয়েছে পুলিশের অমানুষিক পরিশ্রমের ছাপ।

 

সর্বশেষ খবর