সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
মেয়র ও প্রধান প্রকৌশলী করোনা আক্রান্ত

সিলেটের উন্নয়ন কাজে স্থবিরতা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় ফের শুরু হয়েছিল সিলেট নগরীর উন্নয়ন কাজ। কিন্তু কাজ শুরু হতে না হতেই তা আবারও স্থবির হয়ে পড়েছে। সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান করোনা আক্রান্ত হয়ে পড়ায় উন্নয়ন কাজে এ স্থবিরতা নেমে আসে বলে জানিয়েছেন নগরভবনের বিভিন্ন শাখার কর্মকর্তারা। এমতাবস্থায় বড় প্রকল্পগুলোর পরিবর্তে জরুরি উন্নয়ন কাজকেই বেশি গুরুত্ব দিয়ে চলছে নগরভবনের কার্যক্রম। সিটি করপোরেশন সূত্র জানায়, করোনাভাইরাস পরিস্থিতির আগে সিলেট নগরীর রাস্তাঘাট সম্প্রসারণ, সংস্কার, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, খাল ও ছড়া সংস্কার, বাস টার্মিনাল ও ডাম্পিং ইয়ার্ড আধুনিকায়ন, দিঘি সংস্কার ও খনন এবং নগরীর সৌন্দর্যবর্ধনসহ প্রায় আড়াইশ কোটি টাকার উন্নয়ন কাজ চলমান ছিল। করোনা পরিস্থিতিতে গত মার্চ থেকে বন্ধ হয়ে যায় সব ধরনের উন্নয়নকাজ। চালু রাখা হয় শুধু জরুরি নাগরিক সেবা কার্যক্রম। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় গত আগস্ট মাসের মাঝামাঝি থেকে ফের শুরু হতে থাকে উন্নয়ন কর্মকাণ্ড। সচল হতে থাকে উন্নয়ন প্রকল্পগুলো। বিশেষ করে জোর দেওয়া হয় রাস্তাঘাট সম্প্রসারণ ও সংস্কার, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন এবং ছড়া-খাল সংস্কারের অসমাপ্ত কাজ শেষ করতে। মেয়র আরিফুল হক চৌধুরী, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান ও নির্বাহী প্রকৌশলী আলী আকবর মিলে এসব উন্নয়ন কাজ তদারকি করতেন। কিন্তু গত ১০ সেপ্টেম্বর সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান করোনা আক্রান্ত হয়ে পড়লে স্থবিরতা নেমে আসে এসব উন্নয়ন কাজে। এর আগে সপরিবারে করোনা আক্রান্ত হওয়া নির্বাহী প্রকৌশলী আলী আকবর সুস্থ হয়ে কর্মস্থলে ফিরলেও তার একার পক্ষে কাজ তদারকি করা কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। এদিকে, মেয়র ও প্রধান প্রকৌশলী অসুস্থ হয়ে পড়ায় নগরভবনের দাফতরিক কাজেও স্থবিরতা নেমে আসে বলে জানিয়েছেন বিভিন্ন দফতরের দায়িত্বশীল কর্মকর্তারা।

নগরভবন সূত্র জানায়, মেয়র ও প্রধান প্রকৌশলী করোনা আক্রান্ত হয়ে পড়ায় বড় প্রকল্পগুলোর কাজ আপাতত স্থগিত রেখে অধিক জরুরি কাজে বেশি মনোযোগ দেওয়া হয়েছে। প্রকল্পগুলোর কাজ যাতে বন্ধ হয়ে জনদুর্ভোগ সৃষ্টি না হয় সেজন্য রাস্তা ও ছড়া-খাল সংস্কার এবং ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নের কাজকে বেশি অগ্রাধিকার দেওয়া হচ্ছে। মেয়র ও প্রধান প্রকৌশলী সুস্থ হয়ে ফিরলেই বাকি কাজগুলোও দ্রুত গতিতে শেষ করার উদ্যোগ নেওয়ার পরিকল্পনা নিয়ে  রেখেছেন সংশ্লিষ্ট বিভাগের প্রকৌশলী ও কর্মকর্তারা।

সিটি করপোরেশনের ঠিকাদার আনোয়ার হোসেন জানান, মেয়র ও প্রধান প্রকৌশলী অসুস্থ থাকায় তিনি তার দুটি প্রকল্পের কাজ বুঝে নিতে পারছেন না। এখন প্রকল্প দুটির কাজের জন্য তাকে মেয়র ও প্রধান প্রকৌশলী সুস্থ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে।

এ প্রসঙ্গে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) নির্বাহী প্রকৌশলী আলী আকবর জানান, মেয়র ও প্রধান প্রকৌশলীর অনুপস্থিতি উন্নয়ন কাজকে কিছুটা ব্যাহত করা স্বাভাবিক। তবে তারা বাসায় আইসোলেশনে থাকায় সবসময় ফোনে তাদের পরামর্শ নেওয়া হচ্ছে। এই অবস্থায় বেশি জোর দেওয়া হচ্ছে জরুরি উন্নয়ন কাজে। আইসোলেশনে থাকা প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান ফোনে জানান, ‘তিনি করোনা আক্রান্ত হলেও  ফোনে নিয়মিত অফিসের সঙ্গে যোগাযোগ রাখছেন। উন্নয়ন কাজগুলো স্বাভাবিক গতিতে চলতে পারে সে ব্যাপারে তিনি অধীনস্তদের নিয়মিত নির্দেশনা দিচ্ছেন।’ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী জানান, ‘মেয়র ও প্রধান প্রকৌশলী করোনা আক্রান্ত হলেও দাফতরিক কাজ ই-ফাইলিং পদ্ধতিতে চলছে। ফোনে যোগাযোগের মাধ্যমে তাদের নির্দেশনা ও পরামর্শ নিয়ে সংশ্লিষ্টরা উন্নয়ন কাজ চালিয়ে যাচ্ছেন।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর