সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আজ থেকে টানা পাঁচ দিন বৃষ্টি হতে পারে

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরে তৈরি হওয়া লঘুচাপের কারণে বাংলাদেশের ওপর দিয়ে মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠেছে। এর ফলে আজ থেকে সারা দেশে বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদফতর সূত্র বলছে, এই বৃষ্টি টানা পাঁচ দিন পর্যন্ত চলবে। অর্থাৎ আগামী শুক্রবার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে।

টানা কয়েক দিনের ভ্যাপসা গরমের পর স্বস্তির এই বৃষ্টিতে তাপমাত্রা কমে আসবে বলে জানান আবহাওয়াবিদরা।  আবহাওয়া অধিদফতর জানায়, ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ ঢাকা, রাঙামাটি, ফেনী, বগুড়া, সিরাজগঞ্জ, মোংলা, যশোর, বরিশাল ও ভোলা অঞ্চলগুলোর ওপর দিয়ে গতকাল পর্যন্ত মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। বৃষ্টি হলে এ মাত্রা কিছুটা কমতে পারে। এ ছাড়া খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি  ধরনের ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় ৩৬.১, ময়মনসিংহে ৩৬, চট্টগ্রামে ৩৫.১, রংপুরে ৩৫.৫, রাজশাহীতে ৩৪.৫, খুলনায় ৩৫.১ ও বরিশালে ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ আবদুল মান্নান জানান, সাগরে এখন লঘুচাপ। এটি স্থলভাগে উঠে এলে দেশের অনেক অঞ্চলে বৃষ্টি হতে পারে। এতে তাপমাত্রা কিছুটা কমে আসবে। মৌসুমি বায়ু আর লঘুচাপের মিলিত প্রভাবে জ্বলীয় বাষ্পের পরিমাণ বেড়ে গেছে আর কমে গেছে প্রবাহমান বাতাস। এতে গরম বেশি লাগছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর