বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ঝিমিয়ে পড়া রাজনীতি ফের চাঙ্গা

চট্টগ্রামের চার উপজেলায় সাত ইউপির দলীয় মনোনয়ন চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

দীর্ঘদিন ধরেই ঝিমিয়ে পড়া চট্টগ্রামের রাজনীতি ইউপি নির্বাচনকে ঘিরে আবারও সরব হয়ে উঠছে। উত্তরের ফটিকছড়ি ও দক্ষিণের লোহাগাড়ার বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের নির্বাচনকে ঘিরে আবারও আওয়ামী লীগ ও বিএনপিসহ অন্য রাজনৈতিক দলের নেতা-কর্মীরা সরব হয়ে উঠছেন। এর আগে বেশ কয়েক মাস ধরেই করোনার সময়ে সাধারণ মানুষের পাশে রাজনৈতিক নেতারা দৃশ্যমান থাকলেও দলীয় কর্মসূচির পাশাপাশি তেমন কর্মকান্ডে  দেখা যায়নি নেতা-কর্মীদের। এই নির্বাচন ঘিরে সাধারণ ভোটারের পাশাপাশি দলীয় শীর্ষ নেতাদের সমর্থন পেতে নানামুখী তৎপরতা চালাচ্ছেন স্থানীয় চেয়ারম্যান, সংরক্ষিত মহিলা মেম্বার ও সাধারণ ওয়ার্ডের মেম্বার প্রার্থীরা।  নির্বাচন অফিস ও দলীয় সূত্রে জানা গেছে, আগামী ২০ অক্টোবর চট্টগ্রামের ফটিকছড়ি, সন্দ্বীপ, মিরসরাই ও লোহাগাড়া উপজেলার সাত ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে আজ ২৩ সেপ্টেম্বর নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে। ২৬ সেপ্টেম্বর মনোনয়ন বাছাই এবং ৩ অক্টোবর মনোনয়ন প্রত্যাহারের সুযোগ রয়েছে। এর আগে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের দলীয় মনোনয়ন দিয়েছে মনোনয়ন বোর্ড।

এছাড়া রাঙ্গুনীয়া উপজেলা পরিষদের উপনির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন স্বজন কুমার তালুকদার। চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, উত্তরের চার ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীদের নাম দলীয়ভাবে ঘোষণা করা হয়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে রাজনৈতিক কর্মকা  কিছুটা কমে গেলেও সামাজিক যোগাযোগমাধ্যমসহ নানাভাবে তৎপরতা অব্যাহত রয়েছে। দলের নেতা-কর্মীরা সাধারণ মানুষের পাশে বিভিন্ন ধরনের সহযোগিতায় মাঠে কাজ করছেন।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান বলেন, করোনায় রাজনৈতিকভাবে কোনো ধরনের মাঠের চাঙ্গাভাব নেই। এবার ইউপি নির্বাচন ঘিরে কিছুটা স্বাভাবিক হয়ে উঠবে। তবে সামাজিক মাধ্যমের পাশাপাশি দলীয় প্রার্থীদের পক্ষে প্রচারণার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনেই দলের নেতা-কর্মীদের কাজ করতে নির্দেশনা দেওয়া রয়েছে বলেও জানান তিনি।

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যানদের মধ্যে রয়েছেন ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউনিয়নে চেয়ারম্যান পদে জয়নাল আবেদীন, নানুপুর ইউনিয়নে মো. শফিউল আজম, মিরসরাই উপজেলার মিঠানালা ইউনিয়নে অ্যাডভোকেট আবুল কাশেম ও সন্দ¦ীপ উপজেলার হারামিয়া ইউনিয়নে মো. জসিম উদ্দীন। এদের মধ্যে সুয়াবিল ইউনিয়নে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে এবং বাকি তিন ইউনিয়নে উপ-নির্বাচন।

অন্যদিকে উক্ত একই তারিখে দক্ষিণ চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার তিনটি ইউনিয়ন পরিষদের নির্বাচনেও আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর