বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সীমান্তে মাদক ও মানব পাচার ঠেকাতে উদ্যোগ

নির্মাণ হচ্ছে আরও ৭৩ আধুনিক বিওপি

বিশেষ প্রতিনিধি

সীমান্তে মাদক, মানব পাচারসহ অবৈধ বাণিজ্য ঠেকাতে নজরদারি জোরদার করতে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি নতুন করে আরও ৭৩টি কম্পোজিট আধুনিক বর্ডার আউট পোস্ট (বিওপি) নির্মাণ করছে। এ লক্ষ্যে ২৩৩ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প নেওয়া হয়েছে। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয় বলে বিজিবি-সূত্র জানান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়-সূত্র জানান, সীমান্ত এলাকায় বিজিবির ৭৩টি কম্পোজিট বা আধুনিক বর্ডার আউট পোস্ট (বিওপি) নির্মাণ শীর্ষক প্রকল্পটি হাতে নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। প্রকল্পটি ২০২৩ সালের জুন নাগাদ বাস্তবায়নের দায়িত্ব পেয়েছে বিজিবি। এ প্রকল্পের মাধ্যমে সীমান্তে অপারেশন ও প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনার জন্য বিজিবি সদস্যদের সুরক্ষিত অবস্থান নিশ্চিত করা হবে। এ ছাড়া সীমান্ত এলাকায় অপারেশনে নিয়োজিত বিজিবি সদস্যদের জন্য উন্নত বাসস্থানও নির্মাণ করা হবে। বিজিবি পরিচালক অপারেশন লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান জানান, সীমান্ত এলাকায় নতুন বিওপি নির্মাণের মাধ্যমে বিজিবির অপারেশনাল সক্ষমতা বৃদ্ধি পাবে। বর্তমান বিওপিগুলো অতি পুরাতন ও ঝুঁকিপূর্ণ এবং কোথাও কোথাও এগুলোর মধ্যবর্তী দূরত্ব বেশি। এ পরিপ্রেক্ষিতে চোরাচালান ও মাদক প্রতিরোধ এবং সীমান্ত সমস্যা মোকাবিলায় সমতল, পাহাড়ি ও উপকূলীয় অঞ্চলে ৪৯টি বিওপি পুনর্নির্মাণ এবং ২৪টি নতুন বিওপি- সর্বমোট ৭৩টি স্থানে বিওপি নির্মাণ করা জরুরি। সে প্রেক্ষাপটে বিজিবির যশোর, রংপুর, সরাইল, চট্টগ্রাম ও রামু রিজিয়নের অন্তর্গত স্থানগুলোয় প্রকল্প বাস্তবায়ন করা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে দেশের সীমান্ত রক্ষায় ৬৮৭টি বিওপি রয়েছে যা আন্তসীমান্ত অপরাধ, মানব পাচার, অবৈধ বাণিজ্য ইত্যাদি প্রতিরোধে অপ্রতুল। এ প্রকল্পটির মাধ্যমে বিজিবির অপারেশনাল ও আভিযানিক কার্যক্রমের গতিশীলতা বৃদ্ধি, প্রশাসনিক এবং সাংগঠনিক কাঠামো জোরদার করা হবে। বিজিবির প্রধান দায়িত্ব হলো দেশের ৪ হাজার ৪২৭ কিলোমিটার সীমান্ত এলাকায় নিরাপত্তা দেওয়া। এর মধ্যে ভারতের সঙ্গে ৪ হাজার ১৫৬ কিলোমিটার ও মিয়ানমারের সঙ্গে ২৭১ কিলোমিটার সীমান্ত রয়েছে। দেশের সীমান্ত এলাকায় নিরাপত্তার পাশাপাশি মানব পাচার, মাদক ও অন্যান্য চোরাচালান প্রতিরোধে বিজিবি সার্বক্ষণিকভাবে কাজ করে যাচ্ছে। এ বাহিনীর মূল অভিযানগুলো সাধারণত বিওপি থেকে পরিচালনা করা হয়। এর আগে বিওপির চারপাশে কাঁটাতারের বেড়া নির্মাণে ১৪৯ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ওই প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদ ছিল ২০১৬ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত।

উল্লেখ্য, ইতিপূর্বে ১৩৪টি বিওপি (বর্ডার আউট পোস্ট) নির্মিত হয়েছে। নতুন ৭৩টি আধুনিক বিওপি নির্মাণের ফলে সীমান্তে জনবল বৃদ্ধি, বিওপিতে কর্মরত বিজিবি সদস্যদের বাসস্থান সেবা উন্নতকরণ, ভৌতসুবিধা ও কাঠামোগত নিরাপত্তা জোরদার করা সম্ভব হবে। এতে বিজিবির অপারেশনাল সক্ষমতা বহুগুণ বৃদ্ধিসহ সৈনিক মনোবলের ওপর ইতিবাচক প্রভাব বিস্তার করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর